ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বিষণ্ণতার প্রধান ৮ লক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪০, ১০ মে ২০১৮ | আপডেট: ১৪:১৪, ১৭ মে ২০১৮

চিকিৎসা বিজ্ঞানে বিষণ্ণতা বা ডিপ্রেশন বলতে যা বোঝায় তা মন খারাপের চেয়ে বেশি কিছু। একজন মানুষের শারীরিক, মানসিক কর্মক্ষমতা মারাত্মক কমিয়ে দেয় যে কয়েকটি রোগ তার মধ্যে বিষণ্ণতা অন্যতম। বৃদ্ধ, শিশু কিশোর এমনকি সন্তান প্রসবের পর মায়েদেরও ডিপ্রেশন দেখা দেয়।

এটি একটি অসুখ যা কখনও কখনও শারীরিক সমস্যার জন্যও হয়ে থাকে আবার কখনও অন্য কোনও কারণেও হয়ে থাকে। বর্তমান বিশ্বে প্রায় তিনশ মিলিয়ন রোগী বিষণ্ণতায় ভুগছেন। আত্মহত্যার প্রধান কারণ বিষণ্ণতা। বিষণ্ন রোগী নেতিবাচক চিন্তায় জড়িয়ে যায়। এই রোগে আক্রান্ত ব্যক্তি নিজেকে সব ধরণের ক্ষেত্রে পরাজিত ভাবে নিজেকে। চলুন জেনে নিই বিষণ্নতার লক্ষণগুলো-

১. সারাক্ষণ মনমরা হয়ে থাকা।

২. উৎসাহ উদ্যম হারিয়ে ফেলা।

৩. ঘুম কমে যাওয়া।

৪. আপনার রুচি কমে যাওয়া।

৫. ওজন কমে যাওয়া বা বেড়ে যেতে পারে।

৬. পড়াশোনা বা কাজকর্মে শক্তি কমে যাওয়া।

৭. মনোযোগ হারিয়ে ফেলা।

৮. ভুলে যাওয়া বা মেজাজ খিটখিটে হয়ে যাওয়া।

এক গবেষণায় দেখা গেছে, প্রতি ৫ জনের ১ জন মানুষ কোনও না কোনও ধরনের হতাশায় ভোগে থাকেন। অনেক ক্ষেত্রেই পারিবারিক বা সামাজিক সম্পর্ক অবনতির জন্যে এটি হয়ে থাকে, যা অনেকেরই অজানা থাকে। বিষণ্ণতার জন্য অজান্তেই তৈরি হয় নানান পারিবারিক বা সামাজিক টানাপোড়েন।

১৫ থেকে ২৪ বছর বয়সী তরুণ-তরুণীদের আত্মহত্যার প্রধান কারনই হলো বিষণ্ণতা। ডিপ্রেশনের ভয়াবহ দিকটি হচ্ছে এ রোগীরা নিরবে নিভৃতে আত্মহত্যা করে। বিশ্বে প্রতি বছর প্রায় ৮ লাখ পুরুষ ও মহিলা আত্মহত্যা করেন যা যে কোনও যুদ্ধে নিহতের চেয়েও বেশি।

ডিপ্রেশন বেশি দেখা যাচ্ছে, মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোতে। অনেক ক্ষেত্রে এ থেকে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ হয়ে থাকে। এছাড়া, বিষণ্ণতা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

বাংলাদেশের শতকরা ১৮ থেকে ২০ ভাগ মানুষ কোনও না কোনও প্রকারের ডিপ্রেশন বা এনজাইটিতে ভুগছেন। যাদের পরিবারের অনেকে হয়তো জানেন ই না যে, তারা ডিপ্রেশনের রোগী। বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিও ডিপ্রেশনের রোগী। তারা নিয়মিত চিকিৎসা ও কাউন্সেলিং করে বিষণ্ণতাকে কাটিয়ে স্মরণীয় হয়ে আছেন। তাদের মধ্যে আব্রাহাম লিংকন, চাঁদে ভ্রমণ কারী এডুইন অলড্রিন, আর্নেস্ট হেমিংওয়ে, উইস্টন চার্চিল, বিখ্যাত ‘হেরি পোর্টার’ এর লেখিকা জে কে রওলিং, গ্রেমী এওয়ার্ড খেতাব প্রাপ্ত গায়িকা শেরিল ক্রো, যুক্তরাষ্ট্রীয় সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের স্ত্রী টিপের গোর নাম উল্লেখযোগ্য।

সারা বিশ্বে ক্রমবর্ধমান ডিপ্রেশনের এই ভয়াবহতা উপলব্ধি করেই ২০১৭ সালের ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসের স্লোগান ছিলো, ‘ডিপ্রেশনঃ লেট`স টক’ অর্থাৎ ‘আসুন, ডিপ্রেশন নিয়ে আলোচনা করি’।

একে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি