ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিয়ের আগে রক্ত পরীক্ষার জন্য আইনগত ব্যবস্থা নেওয়া হবে : নাসিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৬, ১০ জানুয়ারি ২০১৮

বিয়ের আগে রক্ত পরীক্ষা নিশ্চিত করার জন্য আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। আজ রাজধানীর জাতীয় জাদুঘরে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, থ্যালাসেমিয়ায় আক্রান্ত হওয়া কোন অপরাধ নয়। রোগী নিষ্পাপ। আমাদের অসচেতনতার জন্য তারা এ রোগে আক্রান্ত হয়। তাই বিয়ের আগে বাবা- মায়ের রক্ত পরীক্ষা করানো উচিত। কারণ থ্যালাসেমিয়ায় আক্রান্ত মোট রোগীদের শতকরা ২৫ ভাগের বাবা মা থ্যালাসেমিয়ায় আক্রান্ত। বাবা-মায়ের রক্ত থেকেই থ্যালাসেমিয়া বহন করে রোগীরা। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন থেকে বিনা পয়সায় রক্ত পরীক্ষা করা যাবে। বিয়ের আগে রক্ত পরীক্ষা বাধ্যতামূলক করার ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী দালালদের ইঙ্গিত করে বলেন, রক্ত নিয়ে কোনো ব্যাবসা করবেন না। এরকম অভিযোগ পেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, পৃথিবীর কোনো দেশে একা সরকারের পক্ষে সব উন্নয়ন সম্ভব নয়। ব্যাক্তি ও প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসা দরকার। দেশে অনেক ধনী আছেন। আপনারা চাইলে নিজ উদ্যোগে এগিয়ে আসতে পারেন। কেউ ইচ্ছে করলে হাসপাতালের জন্য মেশিন কিনে দিতে পারেন। কেউ চাইলে হাসপাতালগুলোতে বেডের ব্যাবস্থা করে দিতে পারেন।

উল্লেখ্য, থ্যালাসেমিয়া বাংলাদেশের একটি অন্যতম স্বাস্থ্য সমস্যা। দেশের ১ কোটি বিশ লাখ লোক অজ্ঞাতসারে থ্যালাসেমিয়া রোগের বাহক। প্রতি বছর বাংলাদেশে প্রায় ৭ হাজার শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে। বর্তমানে দেশে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ৬০ হাজার।

‘সাল দুই হাজার আঠাশে, থ্যালাসেমিয়া থাকবে না বাংলাদেশে’ শীর্ষক এই থ্যালাসেমিয়া সচেতনতা কার্যক্রমের আয়োজন করে স্বাস্থ্য অধিদফতর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এই আয়োজন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি