ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বুবলী : নিউজ প্রেজেন্টার থেকে চিত্রনায়িকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ১৯ অক্টোবর ২০১৭ | আপডেট: ১২:৫৬, ২১ অক্টোবর ২০১৭

বর্তমানে ঢাকাই চলচ্চিত্রের অন্যতম আলোচিত নায়িকা শবনম বুবলি। জন্ম সূত্রে তিনি নোয়াখাইল্যা মাইয়া। জেলার সোনাইমুড়িতে জন্ম হয়েছে তাঁর। কিন্তু নোয়াখালিতে জন্ম হলেও সে দেশের ভাষা রপ্ত করতে পারেননি বুবলি। অথচ সিনেমায় অভিনয় করতে এসে নোয়াখালির ভাষা শিখতে কঠোর অধ্যাবসয় করতে হচ্ছে তাঁকে। ‘নোয়াখাইল্যা মাইয়া’ বুবলিকে নিয়ে এ প্রতিবেদনটি-

শবনব বুবলি। নিউজ প্রেজেন্টার থেকে ঢালিউড নায়িকা। এক বছরে চারটি সফল ছবি উপহার দিয়েছেন। পৈত্রিক নিবাস নোয়াখালী হলেও বুবলির জন্ম, বেড়ে ওঠা ঢাকাতেই। তাই নোয়াখালীর ভাষাটাও রপ্ত করা হয়নি তার। তবে এখন নোয়াখালীর ভাষা শিখেছেন বুবলি।

অর্থনীতি বিষয়ে স্নাতক পাস করার পরে দুই বছর এলএলবি পড়েন, কিন্তু তা শেষ করেন নি বুবলি। মাঝে ঢাকা বিশ্ববিদ্যালয়-এ এমবিএতে ভর্তি হন। এরপর কাজের ফাঁকে ফাঁকে ক্লাস করেন। চার ভাই বোনের মধ্যে বুবলি তৃতীয়। তার বড় বোন নাজনীন মিমি একজন সঙ্গীতশিল্পী এবং মেজবোন শারমিন সুইটি একটি বেসরকারী চ্যানেলের সংবাদ পাঠিকা।

ইতিমধ্যে বুবলি চারটি সিনেমায় অভিনয় করেছেন। মুক্তিপ্রাপ্ত ওই চারটি চলচ্চিত্র হচ্ছে- ‘বসগিরি’, ‘শুটার’, ‘অহংকার’ ও ‘রংবাজ’। সবগুলো সিনেমাতেই তিনি অভিনয় করেছেন ঢালিউডের সুপারস্টার শাকিব খানের বিপরীতে। এ মুহুর্তে বুবলির হাতে পঞ্চম ছবি ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’। এই সিনেমাটিতেও শাকিবের সঙ্গে বুবলির রসায়ন দেখবে দর্শক। গত ৬ অক্টোবর বিএফডিসিতে সিনেমাটির শুটিং শুরু হয়। নাম শুনলেই বোঝা যায় সিনেমাটি হবে আঞ্চলিক ভাষায়।

হ্যাঁ। এই ছবিতে নোয়াখালীর আঞ্চলিক ভাষায় সংলাপ বলতে হয়েছে বুবলিকে। যদিও বুবলির বাড়ি নোয়াখালী, কিন্তু জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। নোয়াখালীর ভাষা সে একটুও জানেন না। নতুন করে শিখতে ও অনুশীলন করতে হয়েছে তাঁকে। এ কাজে তাঁর মা-বাবাই বেশি সহযোগিতা করেছেন। যখনই সুযোগ পেয়েছেন তখনই তাঁরা বুবলির সঙ্গে নোয়াখালীর ভাষায় কথা বলেছেন। সব মিলিয়ে দর্শক এক নতুন বুবলিকে দেখতে পাবে ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’ সিনেমায়।

তবে এ পর্যন্ত যে কয়টা সিনেমা নিয়ে বুবলি পর্দায় এসেছেন সবগুলোতে কেনো তার বিপরিতে সাকিব সেই প্রশ্ন দর্শকদের বরাবরই ছিলো।

এবিষয়ে বুবলী জানান, ধরাবাঁধা এমন কোনো নিয়ম নেই যে শাকিব খান ছাড়া তিনি অন্য কারো বিপরীতে অভিনয় করবেন না। আমার মুক্তিপ্রাপ্ত চারটি সিনেমারই নায়ক কাকতালীয়ভাবে শাকিব খান। পাঁচ নম্বরটিতেও শাকিব খান। তবে যেহেতু আমি চলচ্চিত্রে কাজ করতে এসেছি। ভালো গল্প, ভালো চরিত্র, গুণী নির্মাতা, বাজেট ঠিকঠাক হলে অন্য নায়কের সঙ্গে কাজের প্রস্তাব এলে অবশ্যই করব।’

সিনেমায় অভিনয় প্রসঙ্গে বুবলী বলেন, ‘আগে তো আমার কাজের দর্শক ছিল ছোটপর্দার। এখন বড়পর্দার। বড়পর্দার ব্যাপ্তি বিশাল। সেলুলয়েডের ফিতায় বন্দী হওয়ার সৌভাগ্য যে হবে, কখনো এটা ভাবিনি। আমার পরিবার কিন্তু শুরুতে সিনেমায় আমার কাজ করার বিষয়ে সম্মত ছিল না। কিন্তু পরে তাদের আমি আশাহত করিনি, তাই তারা এখন আমাকে নির্দ্বিধায় কাজ করতে দিচ্ছেন। আমিও আমার মনের মতো চরিত্র আর গল্প পেলেই কাজ করছি। টানা অনেক অনেক চলচ্চিত্রে কাজ করতে হবে এমনটি নয়। ভালো কয়েকটি সিনেমাতে কাজ করতে পারার মধ্যেই আমি নিজের সন্তুষ্টি খুঁজে পাই।

উল্লেখ্য, ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়্যা’ ছবিটি নির্মিত হচ্ছে শাপলা মিডিয়ার ব্যানারে। ছবিটি পরিচালনা করছেন উত্তম আকাশ।

 

এসএ/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি