ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তিন দিনের ধর্মঘট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১, ২১ জানুয়ারি ২০১৮

রবিবার থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয়েছে তিন দিনের ধর্মঘট। জাতীয়করণের দাবিতে আন্দোলনকে চাঙ্গা করতেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলে জানান আন্দোলনরত শিক্ষকেরা।

ধর্মঘট কর্মসূচির অংশ হিসেবে ইতোমধ্যে দেশের সব জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে।

তবে এর আগে জাতীয়করণের দাবিতে গত কয়েকদিন ধরে টানা অনশন কর্মসূচি পালন করে আসছিলেন শিক্ষকেরা। অনশনের কারণে আন্দোলনে কিছুটা ভাটা পরলে তাকে আবার চাঙ্গা করে তুলতেই এমন কর্মসূচি নেওয়া হয়েছে।

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. জসিম উদ্দীন বলেন, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী আজ (রোববার) থেকে দেশের সব জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ধর্মঘট পালিত হচ্ছে। জাতীয়করণের আন্দোলন তীব্রতর করতে সব জেলার এমপিওভুক্ত শিক্ষকরা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে আন্দোলনে যোগ দিচ্ছেন।

তিনি আরও বলেন, রোববার বিভিন্ন জেলা থেকে নতুন করে শিক্ষক-কর্মচারী জাতীয় প্রেস ক্লাবের সামনে  আন্দোলনে যোগ দিয়েছেন।

আগামী দু’দিন আরও অনেকে আমরণ অনশনে যোগ দিবেন বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, শিক্ষকদের ছয়টি সংগঠন জোট ‘বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের’ ব্যানারে এ আন্দোলন পরিচালনা করছেন।

আন্দোলন কর্মসূচিতে বক্তৃতা প্রদানকালে শিক্ষকেরা বলেন, শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকরা জাতীয়করণের দাবিতে আন্দোলনে নেমেছেন। দেশের প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী এ আন্দোলনে যুক্ত রয়েছেন।

তারা আরও বলেন, দেশের ৯৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারিভাবে পরিচালিত হচ্ছে। কিন্তু তারা নামে মাত্র বেতন-ভাতা পাচ্ছেন। অথচ ৩ শতাংশ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উচ্চমানের বেতন-ভাতা পাচ্ছেন। এ কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে হবে। এ দাবিতে আমরা রাজপথে নেমেছি।

এস এইচ এস//টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি