ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বোর্ডের খাতায় প্রশ্নের উত্তর লিখে হোয়াটসঅ্যাপে ফাঁস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

এসএসসি ও সমমানের জীববিজ্ঞান পরীক্ষা শুরুর ঘণ্টা খানেক আগে ফাঁস হয়েছে প্রশ্ন ও উত্তরপত্র। আজ সোমবার হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে এটি ফাঁস করা হয়।

এবার বোর্ড দেওয়া অতিরিক্ত খাতায় (এক্সট্রা খাতা) এমসিকিউ’র সমাধান লেখা রয়েছে।

আজ সোমবার সকাল সোয়া ৯টার দিকে এই উত্তরপত্র হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে প্রকাশ করা হয়।

খাতার ওপর তারিখ দেওয়া রয়েছে ফেব্রুয়ারি ১৯, দিন সোমবার। এমনকি ওই খাতায় পর্যবেক্ষকের স্বাক্ষরও রয়েছে।

এর আগে সকাল ৯টার কিছু আগেই জীববিজ্ঞান প্রশ্নের একটি সেটও এই একই অ্যাপে দেখা যায়। যার উত্তর বোর্ডের খাতায় লিখে একই গ্রুপে ছেড়ে দেওয়া হয়।

উল্লেখ্য, চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় এর আগে পর্যন্ত দশটি বহু নির্বাচনি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এ বছর এসএসসি পরীক্ষায় গত ১ ফেব্রুয়ারি প্রথম দিন বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি অভীক্ষার ‘খ’ সেট পরীক্ষার প্রশ্ন ও ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। পরীক্ষা শুরুর একঘণ্টা আগে সকাল ৮টা ৫০ মিনিটে ফাঁস হয় প্রশ্নপত্র। গত ৩ ফেব্রুয়ারি সকাল ৯টা ৩ মিনিটে বাংলা দ্বিতীয় পত্রের বহু নির্বাচনি পরীক্ষার ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে। যার সঙ্গে অনুষ্ঠিত হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়। গত ৫ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর অন্তত দুই ঘণ্টা আগে সকাল ৮টা ৪ মিনিটে ইংরেজি প্রথম পত্রের ‘ক’ সেটের প্রশ্ন ফাঁস হয়।

একইভাবে ৭ ফেব্রুয়ারি বুধবার পরীক্ষা শুরুর অন্তত ৪৮ মিনিট আগে সকাল ৯টা ১২ মিনিটে ইংরেজি দ্বিতীয় পত্রের ‘খ’ সেটের গাঁদা প্রশ্নপত্রটি হোয়াটস অ্যাপের একটি গ্রুপে পাওয়া গেছে। গত ৮ ফেব্রুয়ারি সকাল ৮টা ৪০ মিনিটে হোয়াটস অ্যাপের একটি গ্রুপে ইসলাম ও নৈতিক শিক্ষার বহু নির্বাচনি অভীক্ষার ‘খ’ সেটের চাঁপা প্রশ্নপত্রটি পাওয়া যায়। গত ১০ ফেব্রুয়ারি সকাল ৮টা ৫৯ মিনিটে হোয়াটস অ্যাপের একটি গ্রুপে গণিতের ‘খ-চাঁপা’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়। গত ১১ ফেব্রুয়ারি সকাল ৮টা ৫১ মিনিটে হোয়াটস অ্যাপের একটি গ্রুপে আইসিটির ‘ক’ সেট প্রশ্ন পাওয়া যায় এবং সকাল ৯টা ৩ মিনিটে ‘গ’ সেটের প্রশ্নও ফাঁস হয়।

এছাড়া গত ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় বিজ্ঞান বিভাগের ‘পদার্থবিজ্ঞান’, মানবিক বিভাগের ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা’ এবং বাণিজ্য বিভাগের ‘ফিন্যান্স ও ব্যাংকিং’। এদিন সকাল ৮টা ৫৮ মিনিটে পদার্থবিজ্ঞানের বহু নির্বাচনি অভীক্ষার ‘গ সেট’ এর প্রশ্ন উত্তরপত্রসহ হোয়াটস অ্যাপে পাওয়া গেছে। আর পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই সকাল ১০টা ৫ মিনিটে ফিন্যান্স ও ব্যাংকিং-এর ‘ঘ’ সেট’র প্রশ্নপত্রও পাওয়া যায় হোয়াটস অ্যাপ গ্রুপে। ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগের মধ্যে শুধু রসায়নের প্রশ্নপত্র পাওয়া যায় পরীক্ষার আগে। সকাল ৯টা ৫ মিনিটে রসায়নের ‘খ’ সেট প্রশ্নপত্রটি হোয়াটস অ্যাপের গ্রুপে পাওয়া যায়। শনিবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষার এক ঘণ্টা আগে ৯ টা ৫ মিনিটে পাওয়া যায় হোয়াটস অ্যাপ গ্রুপে।

একই ভাবে রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয় বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান ও সঙ্গীত বিষয়ের পরীক্ষা।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি