ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ব্যবসার চিন্তা বাদ দিন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৯, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:১১, ২০ জানুয়ারি ২০১৮

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের ব্যবসা ও মুনাফার চিন্তা বাদ দিয়ে জনকল্যাণ ও সেবার মনোভাব নিয়ে শিক্ষা খাতে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ শনিবার রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৫ম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী উদ্যোক্তাদের প্রতি এ আহ্বান জানান।

এসময় দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সব ধরনের ব্যয় একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত নির্ধারণের পরামর্শ দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম ও দুর্নীতির প্রসঙ্গে নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের ন্যূনতম শর্ত পূরণ করেনি। এভাবে তারা বেশি দিন চলতে পারবে না। যেসব বিশ্ববিদ্যালয় সরকারের দেওয়া শর্ত পূরণে ব্যর্থ হয়েছে, যারা এখনো নিজস্ব ক্যাম্পাসে যায়নি তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।’

এদিকে সরকারের অব্যাহত চাপ থাকা সত্ত্বেও যেসব বিশ্ববিদ্যালয় একাধিক ক্যাম্পাসে পাঠদান করছে, মুনাফার উদ্দেশ্য নিয়ে ক্যাম্পাস চালাচ্ছে তাদের বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেওয়া ছাড়া কোন উপায় নেই বলেও মন্তব্য করেন তিনি। 

এবারের সমাবর্তনে মোট ৯৬২ শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়েছে। তাদের মধ্যে সেরা চার মেধাবী শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এদিকে সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান বক্তব্য রাখেন। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউনাইডেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির দেওয়া বক্তব্যে বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় অনেক ভালো করছে, আবার অনেকে বিশ্ববিদ্যালয়কে ব্যবসা প্রতিষ্ঠান বানিয়েছে। ব্যবসা প্রতিষ্ঠান চালানো আর শিক্ষা প্রতিষ্ঠান চালানো এক বিষয় নয়। এ কারণে যে কাজটি উপাচার্যের করার কথা তা করছেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা। এটি কাম্য নয়। এতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শৃঙ্খলা ভেঙ্গে পড়েছে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান শিক্ষার্থীদের শিক্ষিত হওয়ার পাশাপাশি একজন ভালো মানুষ  হয়ে সমাজ ও দেশের মানুষের কল্যাণে নিজেদেরকে আত্মনিয়োগ করার আহ্বান জানান। 

 আরকে// এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি