ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘ব্যবসায়ীদের বিনিয়োগ দক্ষতা অনেক বেড়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৮, ২৫ জুলাই ২০১৭ | আপডেট: ১৪:৫২, ২৭ জুলাই ২০১৭

দেশের বিনিয়োগকারীদের আগের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে দেশি বিনিয়োগের দক্ষতা অনেক বেড়েছে। ব্যবসায়ীদের মূলধনের পর্যাপ্ততাও এসেছে। তাই তারা এখন দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে বিনিয়োগে আগ্রহী হচ্ছে। ব্যবসায়ীদের এ আগ্রহকে কাজে লাগাতে তাদের বিদেশে বিনিয়োগের সুযোগ করে দিতে হবে। ’

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে স্টেকহোল্ডারদের নিয়ে ‘বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগ’ বিষয়ক সেমিনারের আয়োজন করে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। সেমিনারে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির পরিচালক এম.এস. সিদ্দিক।

আইবিএফবির সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অজিত কুমার পাল, আইবিএফবির নির্বাহী পরিচালক ড. ফিরোজ ফারুখ প্রমুখ।

বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট নীতিমালা তৈরির সময় এসেছে বলে মনে করেন  সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

তিনি বলেন, বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট নীতিমালা দরকার। যার মাধ্যমে বিনিয়োগের খাত নির্ধারণ, বিনিয়োগের রিটার্ন নিশ্চিত করা ও আইন সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। নীতিমালা প্রনয়ণের বিষয়ে সরকার এবং বিনিয়োগকারী উভয়দিক বিবেচনার মাধ্যমে কৌশলগত সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, বিদেশে বিনিয়োগের সুযোগ না পেয়ে দেশে ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করছেন দেশের ব্যবসায়ীরা। মূলত: এই ধরনের ঝুঁকিপূর্ণ খাতগুলোতে তাদের বিনিয়োগের কোনো কথা ছিল না। এসব ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করে বিপদের সম্মুখীন হচ্ছেন তারা। বিদেশে বিনিয়োগের সুযোগ তৈরি করে দিলে এই ঝুঁকি হ্রাস পাবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি