ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ব্যাংকিং সুবিধার বাইরে দেশের অর্ধেক মানুষ : বিশ্বব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ২২ এপ্রিল ২০১৮

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের অর্ধেক মানুষ এখনও ব্যাংকিং সুবিধার বাইরে রয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৭০ কোটি পূর্ণবয়স্ক মানুষ এখনও ব্যাংকিং সুবিধার বাইরে রয়েছেন। ব্যাংক হিসাবের বাইরে থাকা এসব মানুষের অর্ধেকের বসবাস উন্নয়নশীল সাত দেশে। এ তালিকায় বাংলাদেশের নামও রয়েছে।

গত বৃহস্পতিবার (বাংলাদেশ সময় শুক্রবার) বিশ্বব্যাংকের সদর দফতর ওয়াশিংটন থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ‘গ্লোবাল ফিনডেক্স’ তথ্যভাণ্ডারের সারসংক্ষেপ নিয়ে তৈরি করা হয়েছে প্রতিবেদনটি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী আর্থিক অন্তর্ভুক্তির হার বাড়ছে। মোবাইল ফোনের বিস্তৃতি ও ইন্টারনেট ব্যবহারের আওতা বেড়ে যাওয়া আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে ভূমিকা রাখছে। তবে দেশ ও অঞ্চলভেদে অন্তর্ভুক্তির হারে বড় ধরনের তারতম্য রয়েছে। সারা বিশ্বের ৬৯ শতাংশ পূর্ণবয়স্ক মানুষের ব্যাংকে হিসাব রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ভারতের ৮০ শতাংশ মানুষ বর্তমানে ব্যাংক হিসাবের আওতায় আছেন। চীনের ব্যাংক হিসাবধারীর হারও ভারতের সমান। শ্রীলংকার ৭৪ শতাংশ মানুষের ব্যাংক হিসাব রয়েছে। প্রতিবেশী নেপাল ও পাকিস্তানে ব্যাংক হিসাব আছে যথাক্রমে ৪৫ শতাংশ ও ২১ শতাংশ মানুষের। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষের অন্তত দুই-তৃতীয়াংশের মোবাইল ফোনে হিসাব রয়েছে বলে জানানো হয়েছে প্রতিবেদনে। বলা হয়েছে, বাংলাদেশে মোবাইলে হিসাবধারীর সংখ্যা তিন বছরে ৩ শতাংশ থেকে বেড়ে ২১ শতাংশে উন্নীত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকে হিসাব খোলার হার কিছু দেশে ব্যাপক হারে বেড়েছে। কিছু এলাকায় নতুন হিসাব খোলার গতি কমে এসেছে। এমনকি কিছু এলাকায় ব্যাংকে হিসাবধারীর সংখ্যা কমেছে। ব্যাংক হিসাবে নারী ও পুরুষের বৈষম্য বেড়েছে। উন্নয়নশীল দেশগুলোতে ব্যাংক হিসাবে নারী ও পুরুষের ব্যবধান ২০১১ সালের মতোই ৯ শতাংশে অপরিবর্তিত রয়েছে। বৈষম্য বেড়েছে ধনী ও দরিদ্র জনগোষ্ঠীর মধ্যেও।

এ বিষয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এক বিবৃতিতে বলেন, সঞ্চয়ে উদ্বুদ্ধ করতে অর্থিক অন্তর্ভূক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত কয়েক বছরে বিশ্বব্যাপী আর্থিক অন্তর্ভুক্তিতে বড় ধরনের অগ্রগতি হয়েছে। এর ফলে পরিবারের চাহিদা পূরণ, ব্যবসা-বাণিজ্যের ঋণ সুবিধা ও জরুরি প্রয়োজনের জন্য সঞ্চয়ের পরিমাণ বেড়েছে। আর্থিক অন্তর্ভুক্তির এ ধারা অব্যাহত থাকলে দারিদ্র্য ও অসমতা কমে আসবে। বিশ্বে আর্থিক অন্তর্ভূক্তি বাড়লেও ১৭০ কোটি মানুষ ব্যাংকিং সেবার বাইরে রয়েছে। যদিও তাদের দুই-তৃতীয়াংশের হাতে মোবাইল ফোন সুবিধা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় বর্তমানে ৭০ শতাংশ মানুষের ব্যাংক হিসাব আছে। বায়োমেট্রিক পরিচিতির মাধ্যমে ভারতে ব্যাংক হিসাব খোলার সুযোগ দেওয়ায় অঞ্চলটিতে আর্থিক অন্তর্ভুক্তির প্রবণতা বেড়েছে। তবে দক্ষিণ এশিয়ায় আর্থিক অন্তর্ভুক্তির সুযোগ বেশি পাচ্ছেন পুরুষরা। বর্তমানে বাংলাদেশে ব্যাংক হিসাবের ক্ষেত্রে নারী ও পুরুষের বৈষম্য ৩০ শতাংশ।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি