ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

তারকালাপে ইফতেখার শুভ

‘ব্যাচেলর ডট কম’ দিয়ে ব্যাপক সাড়া পাচ্ছি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ২০ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৫০, ২১ নভেম্বর ২০১৭

সমাজের প্রচলিত ধ্যান ধারনা থেকে একটু ভিন্ন দর্শনে বিশ্বাসী তিনি। যা তার সমাজ পরিবর্তনের চালিকা শক্তি হিসেবে কাজ করে প্রতিনিয়ত। সমাজ পরিবর্তনের এক মহৎ উদ্দেশ্য নিয়ে তার সাহিত্য চেতনার উদ্ভব। বিজ্ঞান বিভাগে নিজের শিক্ষা জীবন শুরু করলেও পরবর্তীতে বিভাগ পরিবর্তন করে মানবিক বিভাগকে বেছে নিয়েছেন সাহিত্যের প্রতি বিশেষ ভালোবাসা থেকেই। গল্প লেখার  মধ্য দিয়ে লেখালেখিতে হাতেখড়ি। তারপর শুরু নাটক লেখা। নাট্যকার থেকে নির্মাতা। নাটককে ভালোবেসে নিউইয়র্কের বিলাসী প্রবাস জীবন ত্যাগ করে দেশে স্থায়ী হওয়া। তাই শুধু ভালো লাগাকে প্রাধান্য দিয়ে মিডিয়ায় ক্যারিয়ার শুরু করছেন তরুণ নির্মাতা ইফতেখার শুভ।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ইফতেখার শুভ জানালেন তার মনের কথা। সাক্ষাৎকারটি নিয়েছেন- সোহাগ আশরাফ

 ইটিভি অনলাইন : কেমন আছেন ?

ইফতেখার শুভ : অনেক ভালো আছি।

ইটিভি অনলাইন: আপনি একজন তরুণ নির্মাতা। আপনার নির্মিত নাটক ‘ব্যাচেলর ডট কম’ যাচ্ছে একুশে টিভির পর্দায়। কেমন সাড়া পাচ্ছেন?

ইফতেখার শুভ: ইতোমধ্যে নাটকটির কয়েকটি পর্ব অন ইয়ারে গেছে। ব্যাপক সাড়া পাচ্ছি। ইতিমধ্যেই ‘ব্যাচেলর ডট কম’ দর্শক টানতে সক্ষম হয়েছে।

 একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনি বর্তমানে কি কি কাজ করছেন?

ইফতেখার শুভ : বর্তমানে ‘অলৌকিক বিবাহ যাত্রা’ নামে একটি এক ঘন্টার নাটকের শুটিং আছে সামনে। সাফা কবির, জোভান, বড়দা মিঠু থাকবেন নাটকটিতে। ভালোবাসা দিবস উপলক্ষ্যে বানাচ্ছি এটি। ‘ডেড বডি’ নামে আরও একটি নাটকের কাজ শরু করবো। এছাড়া ক্রিকেট বোর্ডের একটি গান নির্মাণ করেছিলাম কিছুদিন আগে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : ক্রিকেট বোর্ডের কোন বিষয়ের উপর গানটি তৈরি করেছিলেন?

ইফতেখার শুভ : ক্রিকেট নিয়ে অনেক সময় অনেক গান ও নাটক তৈরি হয়েছে। তবে এবারই চ্যাম্পিয়নস ট্রফি  উপলক্ষ্যে একটি ভিন্নরকম ক্রিকেট সং তৈরি করেছি। আরও মজার বিষয় হচ্ছে- এই প্রথম ক্রিকেট নিয়ে কোন গানে কণ্ঠ দিয়েছেন এ সময়ের তুমুল জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমরান। তার সঙ্গে আরও কণ্ঠ দিয়েছেন ঐশী। গানটি প্রকাশের পরপরই দর্শকপ্রিয়তা পায়।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : এর আগে কি কি কাজ করেছেন?

ইফতেখার শুভ : এর আগে ‘ক্রিকেট ফ্যান ক্লাব’ নামে একটি নাটক নির্মাণ করেছিলাম। চ্যানেল আই এর জন্য। এছাড়া ‘ওয়ার্ল্ড কাপ’, ‘বাস ডাকাতি’, ‘থিওরি অব লাভ’ নামের কয়েকটি নাটক অন ইয়ারে গেছে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনি তো নাটক, মিউজিক ভিডিও নির্মাণ করছেন। নাটকের পাশাপাশি কি অন্য কোন মাধ্যমে কাজ করার ইচ্ছে আছে কি? চলচ্চিত্র নিয়ে কি কোন পরিকল্পনা আছে?

ইফতেখার শুভ : চলচ্চিত্রে কাজ করার ইচ্ছা আমার আছে। তবে এখনই না। অবস্থার আরও একটু উন্নতি হোক।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : অবস্থার উন্নতি বলতে আপনি কি বোঝাতে চেয়েছেন?

ইফতেখার শুভ : আমি সামগ্রিক বিষয়ের উন্নতির কথা বলেছি। যেমন ধরেন- সিনেমা হল। কম হলেও আমাদের আরও ৫০০টি সিনেমা হল দরকার। প্রডিউসাররা যাতে লগ্নি করে সেই টাকা তুলতে পারেন তার নিশ্চয়তা থাকা দরকার।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনার নিজের কি অভিনয় করার ইচ্ছে আছে? নির্মাণ ছাড়া অন্য কোন পেশার সঙ্গে জড়িত আছেন কি?

ইফতেখার শুভ : না আমার কখনও অভিনয় করার ইচ্ছা নাই। তবে সামনের একুশের বই মেলায় আমি বই প্রকাশ করতে যাচ্ছি। মূলত: আমি লেখাটাই বেশি পছন্দ করি। একজন লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। ২০০৬ সালে ‘Existence of God’ নামে আমার একটি বই প্রকাশ পায়। এছাড়া দুটি উপন্যাস ‘অপমৃত্যু, এবং ‘মাহাকাশ’ লিখেছি। তবে আমি সনেট, কবিতা, ছড়া, প্রবন্ধ, ছোটগল্প, নাটক, গদ্য কবিতাও লিখি। যা প্রকাশের অপেক্ষায় রয়েছে। এখনতো নাটক লেখায় জড়িত হয়ে গেলাম। নাটক লেখার পাশাপাশি নির্মাণও করছি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : হঠাৎ কেনো নির্মাণের চিন্তা মাথায় আসলো? আপনি তো অন্য পেশার সঙ্গেও যুক্ত হতে পারতেন?

ইফতেখার শুভ : যেহেতু লেখা লেখি পছন্দ করি, তাই গল্প লিখতে লিখতে নাটক লিখে ফেললাম। আর নাটক লিখতে লিখতে নির্মাণের চিন্তা মাথায় চলে আসলো। প্রথম ২০১১ সালের দিকে ‘ওয়ার্ল্ড কাপ’ নাটকটি করলাম। এরপর পড়ালেখার কারণে করা হয়নি। ২০১৫ এর দিকে আবারও শুরু করলাম। এরপর চলে গেলাম নিউ ইয়র্ক। সেই কারণে আবারও একটু গ্যাপ হয়ে যায়। এখন আবার শুরু করলাম। আসলে আমার অন্য কোন কাজ করতে ভালো লাগে না। লেখা লেখি টা দারুন উপভোগ করি। তাই এটি নিয়েই এগিয়ে যেতে চাই।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : তার মানে আপনি নিউইয়র্ক ছিলেন? ওখানেই কি স্থায়ী হয়েছেন?

ইফতেখার শুভ : আমি ওখান থেকে গ্রীণ কার্ড বাদ দিয়ে চলে এসেছি। বাংলাদেশেই স্থায়ী হচ্ছি। শুধু নাটকের প্রতি ভালোবাসা আর দেশের টানে চলে আসা। আমার আসলে ইউএসএ’তে থাকতে ভালো লাগেনি। যেহেতু নিউইয়র্কে মিডিয়া নিয়ে কাজ করার তেমন কোন সুযোগ নাই, তাই এ সিদ্ধান্ত নিয়েছি। ওখানে কাজের জন্য বাংলাদেশী পরিবেশ পাইনি। নাটকের যে পরিবেশটা আমি বাংলাদেশে পাই তা ওখানে নাই। মোট কথা আমি আমার ভবিষৎ ক্যারিয়ার নাটক লেখা, নির্মাণ এসবের মধ্যেই গড়ে তুলতে চাই।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : একুশে টেলিভিশন (ইটিভি)তে আপনার নির্মিত ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর ডট কম’ প্রদর্শীত হচ্ছে। নাটকটির পেছনের গল্প বলেন।

ইফতেখার শুভ : ‘ব্যাচেলর ডট কম’ নাটকটির গল্প আমি নিউইয়র্কে থাকার সময়ে লিখেছিলাম। ওই সময় যা লিখেছি সেই স্কিপ্টের ভিত্তিতে আমার পছন্দের তারকাদের সঙ্গে কথা বললাম। অনেকের সঙ্গে সময় মিলেছে, আবার অনেকের সঙ্গে মেলেনি। তাই আবারও গল্পের কিছুটা ভিন্নতা নিয়ে আসলাম। কারণ নাটক যখন লিখি তখন একজন নিদৃষ্ট আর্টিস্টকে মাথায় রেখে চরিত্র লিখি। তাকে যদি না পাওয়া যায় তবে কিছুটা পরিবর্তন আনতে হয়। তাই যাদের যাদের পেলাম তাদের কল্পনা করে চিত্রনাট্য সাজালাম। তবে আনন্দের বিষয় আমি যাদের নিয়ে কাজ করতে পছন্দ করি তাদের অনেকেই আছেন।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : ‘ব্যাচেলর ডট কম’ নাটকের গল্পের বার্তা কি?

ইফতেখার শুভ : প্রথম দিকে কিছুটা কমেডি। হোষ্টেলের সাতটি মেয়ের সাত রকম কাহিনী নিয়ে গল্পটা এগিয়ে যাবে। প্রথম ১৩ পর্বে আমরা কমেডিটাকেই তুলে ধরবো। এর মধ্যে একটা ঘটনা হচ্ছে বড়দা মিঠু আগে বিয়ে করেছিলো। গল্পে সে তার স্ত্রীকে খুন করে। এটা যে খুন হয়েছে তা প্রথম দিকে দর্শকদের জানাবো না। প্রথমদিকে কিছুটা বুঝতে পারবে দর্শক। তবে ৫০ পর্বের পরে বোঝা যাবে। বড়দা মিঠুই খুনটা করেছিলো আর তার সঙ্গে আহম্মেদ রুবেল জড়িত ছিলো। তবে কিভাবে কি হয়েছে তা এখন দেখাচ্ছি না। মূলত: সাতটি ব্যাচেলর মেয়ের ঘটনা নিয়ে বিভিন্ন রকম কাহিনী দেখানো হবে।

আরও কিছু মজার চরিত্র আছে। গ্রাম থেকে এসে জোভান ও সিদ্দিকের শহরের জীবন ও সংগ্রাম করার বিষয়টি কমেডি স্টাইলে তুলে ধরা হয়েছে। গ্রাম থেকে শহরে আসার কারণ হচ্ছে ওরা অভিনয় করবে। এফডিসিতে গিয়ে ওরা বিভিন্ন ভাবে প্রতারণার সম্মুখিন হয়। এসব ঘটনা খুব মজার ভঙ্গিতে তুলে ধরা হয়েছে।

আবার গল্পে দেখা যাবে যারা ওদের সঙ্গে প্রতারণা করছে তারাও একসময় প্রতারণার সম্মুখিন হয়েছিলো। তাই অনুতপ্ত হয়ে ওদের জন্য কাজ করবে। ওদের অভিনয়ের জন্য সুযোগ করে দেবে। এরপর ওরা অভিনয় করে। ওদের একটি মেয়ে স্মার্ট হতে সাহায্য করে। এইরকম অনেক গল্প আছে ‘ব্যাচেলর ডট কম’ নাটকটিতে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : নাটকটিতে কে কে অভিনয় করেছেন?

ইফতেখার শুভ : নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- তৌসিফ, নিলয়, সিদ্দীকুর রহমান, নাদিয়া আফরিন মীম, নাদিয়া নদী, তানিয়া বৃষ্টি, আইরিন আফরোজ, তুলনা আল-হারুন, ফারজানা রিক্তা, আজমেরী হক বাঁধন, ফারুক আহম্মেদ, বড়দা মিঠু, কাজী উজ্জল, শামীম আহম্মেদ এবং আহম্মেদ রুবেল প্রমুখ। তবে গল্পের প্রয়োজনে বিভিন্ন সময় আর্টিস্ট পরিবর্তন হতে পারে। 

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনি একজন তরুণ নাট্যকার ও পরিচালক, এই সেক্টরে কাজ করতে এসে কোন প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন কি?  

ইফতেখার শুভ : প্রতিবন্ধকতা তো অনেকই থাকে। এক প্রকার অন্ধকারাচ্ছন্ন বলা চলে। একটা নাটক নির্মানের আগে চিন্তা করতে হয় সেটি চ্যানেলে যাবে কিনা! চ্যানেল দেখবে কিনা! এরপর যে বিষয়টি থাকে তা হচ্ছে আমি যে বাজেট লগ্নি করছি তা ফেরত পাবো কিনা! তারপর একটি বিষয় হচ্ছে এটির রিস্ক কোন প্রডিউসার নেবেন কিনা! এতোগুলো চিন্তা যখন একজন নির্মাতার মাথায় রাখতে হয় তখন ভালো কিছু করা অনেক কষ্ট হয়ে যায়।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইনের পক্ষ থেকে আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

ইফতেখার শুভ : আপনিও ভালো থাকবেন। ইটিভির সকল দর্শক ও অনলাইনের পাঠকদের প্রতি আমি কৃতজ্ঞ। দর্শকদের বলবো আপনারা সবাই ‘ব্যাচেলর ডট কম’ নটকটি দেখবেন।

 

এসএ/

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি