ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ব্যাটিং সহজ ছিল না: তামিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ২৩ জুলাই ২০১৮

গতরাতে গায়ানায় ওয়েস্ট ইন্ডিজকে ৪৮ রানে হারিয়েছে টাইগাররা। এটি স্রেফ জয় নয়। এই জয়ের মধ্য দিয়ে হারতে হারতে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া টাইগারদের আত্মবিশ্বাস ফিরে এসেছে।  

তবে ম্যাচের শুরুটা ছিল কিছুটা হতাশায় মোড়ানো। ১ রানেই নেই ১ উইকেট। আউট হয়ে যায় তামিমের সঙ্গী বিজয়। আরও একবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ধ্বসে পড়ার শঙ্কায় ছিল বাংলাদেশ।

টেস্ট সিরিজের ভূত তখন মাথায় ঘুরঘুর করছিল। তবে সেই ভূত তাড়ানোর কাজটা বেশ দক্ষতার সঙ্গেই করেছেন তামিম ইকবাল আর সাকিব আল হাসান। দ্বিতীয় উইকেটে অবিশ্বাস্য এক জুটিতে টাইগারদের ম্যাচে ফিরিয়েছেন এই যুগল। যাদের দেখে মনে হচ্ছিল, ব্যাটিংয়ের জন্য কতই না সহজ উইকেট ছিল গায়ানায়!

বাস্তবতা তার উল্টো। যারা খেলা দেখেছেন, তারা খালি চোখেই বুঝতে পারবেন, গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে রোববারের উইকেটটি মোটেই ব্যাটসম্যানদের জন্য স্বর্গ ছিল না। উইকেট স্লো ছিল, ছিল স্পিনারদের জন্য টার্ন, পেসারদের জন্যও সুবিধা।

তামিমের ব্যাট হাসলে বাংলাদেশ জিতে। এই বিষয়টিই গতকাল ফের প্রমাণ হলো। তামিমের ১৩০ রানের ধৈর‌্যশীল ইনিংসের উপর ভর করে বাংলাদেশ ম্যাচ জিতে।

তামিম সাধারণত মেরে খেলে অভ্যস্ত। তবে সিরিজের প্রথম ওয়ানডেতে উইকেটের সঙ্গে মানানসই এক ইনিংসই বেরিয়ে এসেছে তার উইলো থেকে। ১৩০ রানের ইনিংসে তিনি বল খেলেছেন ১৬০টি। এই ইনিংসটিকে কিভাবে মূল্যায়ন করছেন? দেশসেরা ওপেনারের নির্লিপ্ত উত্তর, ‘যখন একটি ইনিংস দলের জয়ে অবদান রাখে, তখন সেটা সবসময়ই স্পেশাল কিছু।’

তামিমের ১০তম সেঞ্চুরির ইনিংসটি ছিল ওয়ানডেতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি। তবে সেঞ্চুরি তুলে নেওয়ার পর আগ্রাসী ভূমিকাতেই দেখা গেছে এই ওপেনারকে। শেষ ৩০ রান করেছেন মাত্র ১৪ বলে। সবমিলিয়ে ৪টি চারের সঙ্গে ২টি ছক্কা ছিল তার ইনিংসে।

তামিম জানালেন, উইকেট ব্যাটিংয়ের জন্য মোটেই সহজ ছিল না। তবে পরিকল্পনা করেই এগিয়েছেন তারা, ‘আমরা যখন ব্যাটিং করতে আসি, এটা মোটেই সহজ উইকেট ছিল না। আমাদের শক্তিশালী অবস্থানে যেতে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমার মনে হয়, প্রথম ২৫ ওভার সত্যিই অনেক কঠিন ছিল। বল টার্ন করছিল এবং ফাস্ট বোলাররাও সাহায্য পাচ্ছিল। তাই আমাদের প্রাথমিক পরিকল্পনা ছিল যতটা সম্ভব সময় খেলে যাওয়া, স্কোরবোর্ডের দিকে না তাকিয়ে। আমাদের মনে মনে একটা লক্ষ্য ছিল, যেটা আমরা মুশফিকের ব্যাটিংয়ে পেয়ে যাই। আমরা আসলে লক্ষ্যটা পার করে ২০ রান বেশি করতে পেরেছি।’

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি