ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

কম্যিউনিস্ট ম্যানিফেস্টোর ১৭০ বছর

ব্যাপক আবেদন রয়েছে: ইউরোপীয় স্কলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

আজ থেকে ১৭০ বছর আগে কার্ল মার্কস ও ফ্রেডরিক অ্যাঙ্গেলস এর লেখা কম্যিউনিস্ট মেনিফেস্টোর আবেদন এখনো পুরোপুরিই রয়ে গেছে বলে মনে করেন পশ্চিমা বিশ্বের স্কলাররা। কম্যিউনিস্ট মেনিফেস্টো একটি শক্তিশালী অস্ত্র, যা পশ্চিমা বিশ্ব এখনও পাঠোদ্ধার করতে পারে বলে মনে করেন তাঁরা।

সম্প্রতি চীনা গণমাধ্যম সিনহুয়ার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে বেশ কয়েকজন পশ্চিমা বোদ্ধা এ মন্তব্য করেন। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোস্যাল হিস্টরির উন্নয়ন বিভাগের প্রধান ম্যারিন ভ্যান হেইজডেন বলেন, আজকে যা ঘটছে, তা বিশ্লেষণ করুন। এখনো কম্যিউনিস্ট মেনিফেস্টোর বিষয়গুলো ব্যবহৃত হচ্ছে।

ওই প্রতিষ্ঠানটি কার্ল মার্কস এবং অ্যাঙ্গেলসের লেখা কম্যিউনিস্ট মেনিফেস্টোসহ বিভিন্ন নথি সংগ্রহ করেছে। উল্লেখ্য, ১৮৪৮ সালে কার্ল মার্কস এবং ফ্রেডরিক অ্যাঙ্গেলস-এর লেখা ওই মেনিফেস্টোটি লন্ডনে প্রকাশিত হয়।

১৯৯০’র দশকে বিশ্বের বেশিরভাগ মানুষই মনে করতো মার্কসবাদ আধুনিক যুগের সঙ্গে সম্পৃক্ত নয়। তবে ইউরোপসহ আমেরিকায় মন্দা দেখা দেওয়ার পর আবারও আলোচনায় উঠে আসে কম্যিউনিস্ট মেনিফেস্টো। মানুষ ভাবতে লাগলো, এ পরিস্থিতিতো আগেও একবার এসেছে। এই মেনিফেস্টো পাঠোদ্ধার করতে পারলে কি হবে? এ নিয়ে প্রশ্ন দেখা দেয়। মার্কসবাদ আসলেই আধুনিক সমাজের সঙ্গে সম্পৃক্ত? হ্যা অবশেষে তারা এই সিদ্ধান্তে আসে যে, মার্কসবাদের সঙ্গে আধুনিক সমাজের যোগসূত্রিতা রয়েছে।

ব্রিটেনের কম্যিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রবার্ট গ্রিফিত বলেন, এখনো ওই মেনিফেস্টোর ব্যাপক কার্যকরিতা রয়েছে। এই মেনিফেস্টোর সবচেয়ে বড় দিক হলো, সময়ের বিবর্তনে সমাজ কেন এবং কিভাবে পরিবর্তনের দিকে যাচ্ছে, তা উদ্ধার করা। এটি এখনো আমাদের ইতিহাস থেকে শিক্ষা নিতে বলে। আজকের জন্য এটি একটি শিক্ষা।

তিনি আরও বলেন, যদিও ১৮৪০ সালের অনেক কিছুই বদলে গেছে। তবে এখনো মৌলিক বিষয়গুলো সমাজে বিদ্যমান রয়েছে। আমরা এখনো একটি শ্রেণী-বিভক্ত সমাজে বাস করছি। এখনো সমাজে অসমতা বিরাজ করছে। শুধু যে সম্পদের মাধ্যমেই সমাজে অসমতা আছে তা নয়, ক্ষমতাকে কেন্দ্র করেও সমাজে অসমতা বিরাজ করছে। আর এটাই প্রমাণ করে সমাজে এখনো কম্যিউনিস্ট মেনিফেস্টোর আবেদন রয়েছে।

সূত্র: সিনহুয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি