ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ব্রাজিল-জার্মানি-আর্জেন্টিনার ধাক্কা: টালমাটাল বিশ্বকাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৮, ১৯ জুন ২০১৮

এবারের বিশ্বকাপে বড় অঘটন কি? আর্জেন্টিনার হোচট খাওয়া নাকি ব্রাজিলের জয়রথ থেমে যাওয়া। দর্শকদের মনে যেন হাজারও প্রশ্ন। অনেকেই বলছেন মেক্সিকোর কাছে জার্মানির পরাজয়-ই এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন। তবে যে যাই বলুক, এবারের বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা ও জার্মানির হোচট খাওয়ার ঘটনায় পুরো বিশ্বকাপেই যেন টালমাটাল হয়ে পড়েছে।

জার্মানিকে ১-০ গোলে হারিয়ে দিয়ে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে উল্লাস করেছে মেক্সিকো। গ্যালারিতে সবুজের ঢেউ ছড়িয়ে দিয়েছে মেক্সিকান-সমর্থকেরা। সারা রাত ধরে মস্কোর রাস্তায় রাস্তায় তারা নেচেছে, গেয়েছে। মেক্সিকানদের আনন্দ-উল্লাস জার্মানদের কাটে গায়ে কেবল নুনের ছিটায় দেয়নি, রীতিমত রক্তে আগুন ধরিয়ে দিয়েছে।

বিশ্বকাপের প্রথম দুটি দিন কেটেছিল প্রত্যাশামতোই। তৃতীয় দিনে এসে প্রথম ঝাঁকুনি সাড়ে তিন লাখের কম মানুষের দেশ আইসল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনা ড্র করে বসায়। আর পরদিন বিশ্বকাপ যেন কোনো এক সুপ্ত আগ্নেয়গিরির জ্বালামুখ খুলে দিল। মস্কোয় জার্মানির হারের কয়েক ঘণ্টা পর সুইজারল্যান্ডের সঙ্গে ব্রাজিলের অপ্রত্যাশিত ড্র। জার্মানির হার, আর্জেন্টিনা-ব্রাজিলের ড্র—ফেবারিট-তত্ত্বকে বুড়ো আঙুল দেখিয়েই কি এগোবে ২১তম বিশ্বকাপ?

এদিকে বিশ্বকাপ বাছাইপর্বে সব ম্যাচ জিতে যোগ্যতামান পেরিয়েছে জার্মানি। তার ওপর তাদের দলে রয়েছে আশ্চর্য রকম গভীরতা। অনেকেই বলাবলি করেন, জার্মানি এবার বিশ্বকাপে দুটি দল দিতে পারত। চূড়ান্ত দল থেকে লিরয় সানের মতো খেলোয়াড়কে বাদ দেওয়ার পর জার্মান কোচ জোয়াকিম লো বলেছিলেন, ‘দুঃখ লাগছে যে আমার দল যেভাবে আমি সাজিয়েছি, সেখানে লিরয় সানেকে জায়গা দিতে পারলাম না।’ এই লো নিজেও জার্মানির এক শক্তির উৎস। জার্মানিকে একটি অপ্রতিরোধ্য শক্তি হিসেবে গড়ে তোলার পেছনে লোর অবদানও কম নয়।

ইংল্যান্ড-বেলজিয়ামকেও গোনায় ধরছেন অনেকে। এই দুই দলই মাঠে নেমেছে গতকাল। সোচিতে নবাগত পানামার সঙ্গে বেলজিয়াম কী করেছে কিংবা ভোলগাগ্রাদে তিউনিসিয়ার বিপক্ষে ইংল্যান্ড, এতক্ষণে সেটি আপনাদের জানা হয়ে গেছে। কিন্তু ইংল্যান্ড ও বেলজিয়াম হলো দূরতর ফেবারিট। জার্মানি, ব্রাজিল, স্পেন বা আর্জেন্টিনার পর তালিকাটা লম্বা করতে গেলে এই দুটি নাম আসবে। ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনার শুরুটা ভালো না হলেই বিশ্বকাপে কোত্থেকে যেন একটা আশঙ্কার বাতাস উড়ে আসছে। অনেকেই বলছেন, এভাবে খেলতে থাকলে প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হবে ফেভারিটদের।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি