ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ব্রাজিলের কারাগারে সংঘর্ষে নিহত ৯ কারাবন্দি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:৫৭, ২ জানুয়ারি ২০১৮

ব্রাজিলের মধ্যাঞ্চলীয় রাজ্য গোইয়াসের একটি কারাগারে সংঘর্ষে ৯ কারাবন্দি নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন অন্তত ১৪ জন। নিহতদের একজনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে।

নতুন বছরের প্রথমদিন সোমবার বিকেলে রাজধানী গোইয়ানিয়ার শহরতলীর কারাগারে এ ঘটনা ঘটে। কারাগারের একটি অংশ দখল করাকে কেন্দ্র করে প্রতিদ্বন্দ্বী দুপক্ষের মধ্যে এ সংঘর্ষ হয়।

কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন, গোলাগুলির সময় দুপক্ষের ১০৬ কয়েদি কারাগার ছেড়ে পালিয়ে যায়। কিন্তু ২৯ কয়েদিকে ফের আটক করা গেছে। তবে বর্তমানে কারাগারের পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে বলে জানান ওই কর্মকর্তারা।

গোইয়াসের প্রিজন ওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের (অ্যাসপেগো) প্রধান জোরিমার বাস্তুস জানান, বছরের প্রথম দিনটিতে মাত্র পাঁচজন কারা কর্মকর্তার তত্ত্বাবধানে প্রায় ৯০০ বন্দি ছিল। তাই দুই পক্ষের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়লে প্রথমে তাদের আটকাতে বেগ পেতে হয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। তবে পরবর্তীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

জানা যায়, ব্রাজিলের কারাবন্দিদের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে। এক বছর আগে আমাজনস রাজ্যে আনিসিয়ো জাবিম পেনিটেন্টিটি কমপ্লেক্সে একটি কারাগারে সংঘর্ষে ৫৬ জনের মৃত্যু হয়। এর ঠিক একদিন পর একই রাজ্যের পুরাকুয়াকারা জেলখানায় সংঘর্ষে চার বন্দী নিহত হয়। 

সূত্র: দ্য গার্ডিয়ান

একে/এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি