ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রিটিশ রাজ পরিবারে প্রথম সমকামী বিয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ২৩ জুন ২০১৮

গত মে মাসেই বিয়ের আসর বসেছিল ব্রিটিশ রাজ পরিবারে। রাজপুত্র প্রিন্স হ্যারির সঙ্গে বিয়ে হয় মার্কিন টিভি অভিনেত্রী মেগান মর্কেলের। খুব শিগগিরই আরও একবার বিয়ের সানাই বাঁজতে যাচ্ছে সেখানে। তবে এবারের বিয়ে সম্পূর্ণ আলাদা। বিয়ে হবে দুই সমকামীর মধ্যে। আর এতে মোটেও আপত্তি নেই রাজ পরিবারের।

দুই বছরের সঙ্গী জেমস কোয়েলকে বিয়ে করতে যাচ্ছেন রাজ পরিবারের সদস্য লর্ড ইভার মাউন্টব্যাটেন। চলতি গ্রীষ্মের শেষ নাগাদ অনুষ্ঠিত হতে পারে এই বিয়ে।

ব্রিটিশ দৈনিক ডেইলী মেইলকে এমনটাই জানিয়েছেন খোদ লর্ড সাহেব। তিনি বলেন, ডেভনে আমার এস্টেটের ব্যক্তিগত গীর্জায় অনুষ্ঠিত হবে এই বিয়ে। খুবই সীমিত পরিসরে। আর এতে রাণী দ্বিতীয় এলিজাবেথসহ রাজ পরিবারের সমর্থনও আছে। তবে বিয়েতে রাণী ও সরাসরি রাণীর দিকের স্বজনেরা এই বিয়েতে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন বলেও জানান ইভার।

রাণী দ্বিতীয় এলিজাবেথের তৃতীয় পক্ষীয় ভাই এবং রানী প্রথম এলিজাবেথের বংশধর ইভার মাউন্টব্যাটেন যে একজন সমকামী তা প্রথম প্রকাশ পায় ২০১৬ সালে। সাবেক স্ত্রী পেনী মাউন্টব্যাটেনের ঘরে তার তিনজন সন্তান রয়েছেন। আর নিজের সমকামীতায় লর্ড ইভার সমর্থন পাচ্ছেন সাবেক স্ত্রীর। শুধু তাই নয়, পেনী গত সপ্তাহে জানান যে, ঐতিহাসিক এই বিয়েতে উপস্থিতও থাকবেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি এক জরিপ অনুযায়ী, ইংল্যান্ডের ৬০ শতাংশ মানুষ সমকামিতায় কোন ধরণের সমস্যা দেখেন না। এমনকি ইংল্যান্ডের বেশ কয়েকটি জায়গায় চার বছর আগে সমকামিতাকে বৈধতা দিয়ে আইন পাস হয়। তবে উত্তর আয়ারল্যান্ডে এখনও তা অবৈধ।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস//  এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি