ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রেক-আপ যন্ত্রণা কাটিয়ে উঠার সেরা ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ৩০ জুলাই ২০১৮

একসঙ্গে দীর্ঘপথ চলার নামই প্রেম। দুটি তরুণ হৃদয় ঘর বাধার স্বপ্ন যখন দেখতে শুরু করেন তখন মাঝে মাঝে সেই প্রেমে ছেদ দেখা দেয়। ভেঙে যায় সম্পর্ক। ব্রেক-আপের পর পুরনো সম্পর্ক থেকে বেরিয়ে আসাও অনেক সময় হয়ে উঠে চ্যালেঞ্জের। বারবার মনে পড়ে যায় প্রেয়সীকে। তার সঙ্গে কাটানো তাজা স্মৃতিগুলো মানসপটে চলে আসে। কিন্তু ভোলা ছাড়া আর কোনো উপায়ও তো থাকে না। সহজ কয়েকটি উপায় অবলম্বন করে ব্রেক-আপের যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

১) জীবনকে সহজ করুন

মন থেকে হয়তো মেনে নিতে পারবেন না। কিন্তু এটা একশ’ শতাংশ ঠিক যে সম্পর্ক ভাঙার পর জীবন অনেক সহজ হয়ে যায়। কোনো ঝগড়া, ভুল বোঝাবুঝি, হতাশা, ত্যাগ, মানিয়ে নেওয়ার মতো ব্যাপার থাকে না। কারোর সঙ্গে যদি আপনার চিন্তাধারা না মেলে, তাহলে অনায়াসে আপনি তাকে বিদায় জানিয়ে দিতে পারবেন। কোনও পিছুটান আপনাকে আটকাবে না।

২) নিজেকে আবিষ্কার করুন

একা একা ঘুরতে যেতে চাইতেন বরাবর? এবার সেই স্বপ্নপূরণ করুন। ইচ্ছেমতো জায়গায় একাই ঘুরে আসুন। নিজের কোনও ব্যবসা শুরু করার ইচ্ছা থাকলে সেটিও পূরণ করে নিতে পারেন। আর যদি এমন কোনও ইচ্ছা না থাকে, তবে বাড়িতেই ইচ্ছেমতো সময় কাটান। রান্না করতে ভাল লাগতে তাই করুন। সাঁতার শিখতে ইচ্ছা থাকলে শিখে ফেলুন। মোটকথা নিজেকে নতুনভাবে আবিষ্কার করতে চেষ্টা করুন।

৩) যা ঘটেছে তা থেকে শিক্ষা নিন

জীবনে যা কিছু ঘটে সব কিছুর পিছনেই কোনও না কোনও কারণ থাকে। আপনর ব্রেক-আপও অকারণে হয়নি। প্রথম প্রথম তো মনে হবে সম্পূর্ণ পার্টনারের দোষ। কিন্তু সব ক্ষেত্রে তা হয় না। নিজেরও কিছু ভুল থাকে। সেই কারণটি খোঁজার চেষ্টা করুন। নিজেকে বিশ্লেষণ করুন। কারণ কেউ সম্পূর্ণ সঠিক হয় না। নিজের ভুল জায়গাগুলি নিজেই সংশোধন করুন। এতে পরবর্তীকালে আপনারই ভাল হবে।

৪) ডেটিং করুন

একবার সম্পর্ক ভেঙেছে মানে যে জীবন শেষ, এমন কিন্তু নয় একেবারেই। বর্তমানে এমন কেউ ভাবে না ঠিকই। কিন্তু অনেকে ব্রেক-আপের পর আর সম্পর্কে জড়াতে চান না। এমন একেবারেই করবেন না। ডেটিং করুন চুটিয়ে। আপনার জীবনের রাস্তা খোলা। এই সময় যদি অন্য কাউকে না ঢুকতে দেন তাহলে জীবন এগোবে কী করে?

৫) হাসিখুশি থাকুন

আপনি সম্পর্কে আছেন কি নেই, তা কখনও আপনার খুশির পথে আসতে পারে না। তাই একা থাকুন বা সম্পর্কে থাকুন, খুশি থাকুন সবসময়। প্রথমে নিজের প্রেমে পড়ুন। তারপর অন্যের কথা ভাবুন।

সূত্র : সংবাদ প্রতিদিন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি