ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট ইস্যুতে এয়ারবাসের মতো বিএমডব্লিউ’র সতর্কতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬, ২৩ জুন ২০১৮

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে বিএমডব্লিউ। পাশাপাশি বিশ্বের অন্যতম শীর্ষ মোটরযান নির্মাণকারী প্রতিষ্ঠান বিএমডব্লিউ উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাসের মতো সতর্ক করেছে যে, ব্রেক্সিটের ফলে ব্রিটেনের অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে ধস নামতে পারে। এমনকি যুক্তরাজ্য থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নেওয়ার ইঙ্গিতও দিয়েছে বিএমডব্লিউ।

বিএমডব্লিউ এর যুক্তরাজ্য শাখার উর্ধ্বতন কর্মকর্তা ইয়ান রবার্টসন চলতি গ্রীষ্মের শেষের আগে সবকিছু পরিষ্কার করার দাবি জানিয়েছেন। প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যে মিনি এবং রোলস রয়েস গাড়ি তৈরি করে। এছাড়াও যুক্তরাজ্যে প্রতিষ্ঠানটিতে আট হাজার ব্রিটিশ কর্মী কর্মরত আছে।

এদিকে এয়ারবাস সম্প্রতি জানিয়েছে যে, ব্রিটেন যদি ব্রেক্সিট থেকে বের হওয়ার সময় একক মার্কেট এবং সংযুক্ত কাস্টমস থেকে বের হয়ে আসে তাহলে তারাও দেশটিতে নিজেদের কার্যক্রম বন্ধ করে দিবে। যুক্তরাজ্যে এয়ারবাসে প্রায় ১৪ হাজার কর্মী নিয়োজিত আছে।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে সংযুক্ত কাস্টমস নীতি থাকার ফলে ইউভুক্ত ২৮টি দেশ নিজেদের মধ্যে পণ্য আমদানি রফতানির সময় বিনাশুল্ক সুবিধা ভোগ করে। এছাড়াও ইইউ এর বাইরের পণ্যের জন্যও ইইউ এর পণ্যের মতোই কর দেওয়ার সুযোগও আছে এই পদ্ধতিতে। আর এই সুবিধা থেকেই বঞ্চিত হতে চাচ্ছে না এয়ারবাস এবং বিএমডব্লিউ এর মতো প্রতিষ্ঠান।

এয়ারবাসের যুক্তরাজ্য শাখার মুখপাত্র ক্যাথেরিন বেনেট বিবিসিকে বলেন, ‘এটা প্রজেক্ট নিয়ে কোনও ভয় না। এটা বাস্তবতা বুঝতে পারা। অবস্থা যেমন হবে আমাদের সিদ্ধান্তও সেভাবে নিতে হবে’।

আর বিএমডব্লিউ এর রবার্টসন বলেন, ‘আমাদের জানতে হবে যে, সরকার কী চায়। আমরা যদি আগামী কয়েক মাসের মধ্যে কোনও ধরণের নিশ্চয়তা না পাই তাহলে আমাদেরকে সংকট উত্তরণের জন্য পরিকল্পনা শুরু করতে হবে। এর মানে হচ্ছে যে, ব্রিটেন তাদের বর্তমান শক্ত বাজার হারাবে; দুর্বল হয়ে পরবে’।

তবে ইইউ থেকে বের হয়ে গেলেও সংযুক্ত কাস্টমসে ব্রিটেন থাকবে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে আসবে ব্রিটেন।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//  

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি