ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্লাস্ট রোগে বোরো ধান ক্ষতিগ্রস্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৬, ২৮ মে ২০১৭ | আপডেট: ১৪:০৪, ২৮ মে ২০১৭

ব্লাস্ট রোগে নেত্রকোণার অন্তত ২০ হাজার হেক্টর জমির বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। অকাল বন্যায় হাওরাঞ্চলের বোরো ফসল তলিয়ে যাবার পর উঁচু জমিতেও ব্লাস্ট রোগে ফসলের ক্ষতিতে দিশেহারা কৃষক। এদিকে, নেক ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে পঞ্চগড়েও ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ফসলের।
চলতি মৌসুমে নেত্রকোণায় ১ লাখ ৮৮ হাজার ৩২০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়। কিন্তু অকাল বন্যায় নষ্ট হয়েছে হাওরাঞ্চলের ৬৯ হাজার ৭১০ হেক্টর জমির ফসল। হাওরের পর এবার দুশ্চিন্তায় উঁচু এলাকার কৃষকরা। ব্লাস্ট রোগে নষ্ট হয়ে গেছে অন্তত ২০ হাজার হেক্টর জমির ধান।
বেশি ক্ষতি হয়েছে সদর, বারহাট্টা ও কলমাকান্দা উপজেলায়। ঋণ নিয়ে যারা আবাদ করেছিলেন তারা এখন মহাদুশ্চিন্তায়।
এদিকে, পাকা ধানের সোনালী রঙ হাসি ফোটাতে পারেনি পঞ্চগড়ের সব কৃষকের মুখে। নেক ব্লাস্টে আক্রান্ত জমিতে ধান আছে, কিন্তু দানা নেই। স্বপ্নের ফসল ঘরে তুলতে না পেরে দিশেহারা চাষীরা। ক্ষুদ্র ও বর্গাচাষীরা রয়েছেন চরম দুশ্চিন্তায়।
সদর, আটোয়ারি, তেতুলিয়া ও দেবীগঞ্জে ক্ষতি হয়েছে বেশি। বিএডিসি থেকে নেয়া ২৮ জাতের ধানগুলোই বেশি আক্রান্ত হয়েছে। কৃষি কর্মকর্তাদের পরামর্শে ওষুধ প্রয়োগেও কোনো ফল পাওয়া যায়নি বলে জানান কৃষকরা।
ব্লাস্ট রোগে ক্ষতির কথা স্বীকার করলেও উৎপাদন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জনে তেমন সমস্যা হবেনা বলে মনে করেন কৃষি কর্মকর্তা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি