ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

বয়ঃসন্ধিকালের নতুন সময় ১০ থেকে ২৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০, ১৯ জানুয়ারি ২০১৮

১০ থেকে ২৪ বছর সময়কে বয়ঃসন্ধিকালের নতুন সময় হিসেবে দাবি করেছেন একদল গবেষক। ছেলে মেয়েদের দীর্ঘ সময় ধরে পড়াশুনা করা এবং দেরিতে সংসার জীবন শুরু করার কারণে মানুষের বয়ঃসন্ধিকাল পর্যায় বেড়ে গিয়েছে বলে দাবি এ গবেষক দলের।

প্রচলিত ধারণা অনুযায়ী মানুষের বয়ঃসন্ধিকাল শুরু হয় ১৩ বছর বা এরপর থেকে আর শেষ হয় ১৯-এ। কিন্তু ‘ল্যাসেন্ট চাইল্ড এন্ড এডোলেসেন্ট হেলথ জার্নাল’-এ প্রকাশিত গবেষকদের এই গবেষণাপত্র সঠিক প্রমাণিত হলে বদলে যাবে আগের সব ধারণা।

গবেষকরা আরও বলেন, “আইনকে যুগোপযোগী করে বয়ঃসন্ধিকালের নতুন সংজ্ঞা নির্ধারণ করতে হবে”।

বয়ঃসন্ধিকালের শুরু এবং শেষ

চিকিৎসাবিজ্ঞান মতে, মানুষের মস্তিষ্ক থেকে “হাইপোথ্যালামাস” নামের এক হরমোন নিঃসরণের সময় থেকে বয়ঃসন্ধিকালের শুরু হয়। এই হরমোন মানুষের শরীরের পিটুইটারি গ্রন্থি এবং গোনাডাল গ্রন্থিগুলোকে সক্রিয় করে তোলে।

আগে ১৩ বছর বয়স থেকে মানব শরীরে এ হরমোন নিঃসরণ শুরু হত।

কিন্তু বিগত কয়েক দশকে উন্নত দেশগুলোতে মানুষের স্বাস্থ্য ও পুষ্টিগত ব্যাপক উন্নতি হয়। আর এ কারণে বয়ঃসন্ধির সময় নেমে এসেছে দশ বছর বয়সে। আর পৌঁছেছে ২৪ বছর বয়সে।

পাশাপাশি গত দেড়শো বছরে মেয়েদের শরীরে মাসিক শুরু হওয়ার বয়স গড়ে চার বছর পর্যন্ত কমে গেছে। পৃথিবীর প্রায় অর্ধেক কিশোরীর এখন ১২ থেকে ১৩ বছর বয়সে মাসিক শুরু হয়।

পাশাপাশি বয়ঃসন্ধিকাল সময় মানব শরীরে এখন আগের থেকে বেশি বয়স পর্যন্ত হয়ে থাকে। এর পিছনে গবেষকদের যুক্তি হচ্ছে মানুষের শরীর এখন আগের থেকে বেশি সময় পর্যন্ত বাড়ে।

যেমন, আগের তথ্য অনুযায়ী মানুষের মস্তিষ্ক বিকশিত হয় ১৫ বছর বয়স পর্যন্ত। কিন্তু নতুন এ গবেষণা বলছে বিশ বছর বয়স পর্যন্ত মানুষের মস্তিষ্ক এখন বিকশিত হচ্ছে। পাশাপাশি ২৫ বছরের পরে গিয়ে অনেকের আক্কেল দাঁত উঠছে।

জীবনের মাইল-ফলক

মানুষ এখন আগের থেকে বেশি বয়সে সংসার জীবন শুরু করছে। তাদের সন্তান নেওয়ার সময়ও পিছিয়ে যাচ্ছে। আর ঠিক এ কারণেই মানুষেরা নিজেদের ভেতর থেকে প্রাপ্ত বয়স্ক হচ্ছেন না বলে দাবি গবেষকদের।

১৯৭৩ সালের পর থেকে খোদ ইংল্যান্ডেই মানুষের বিয়ের বয়স বেড়েছে গড়ে ৮ বছর।

গবেষকদলের প্রধান সুজান সয়্যার বলেন, “ইংল্যান্ডের আইন অনুযায়ী ১৮ বছর বয়স্ক ব্যক্তি ‘প্রাপ্তবয়স্ক’ হয়ে যান কিন্তু পুরোপুরি প্রাপ্তবয়স্ক হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালন করতে তাদের আরও বেশি সময় লেগে যায়”।

তবে কয়েকজন বিজ্ঞানী আবার এমন ধারণার সমালোচনা করেছেন। তাদের মতে, এমন তত্ত্বের ফলে তরুণদের অপরিপক্ক হিসেবে বিবেচনার ঝুঁকি বাড়ছে।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি