ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভাঁজ করা ফোন আনছে মাইক্রোসফট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ১৩ জুন ২০১৭ | আপডেট: ১৪:৩৯, ১৪ জুন ২০১৭

উইন্ডোজ ফোনে সুবিধা করতে না পেরে অনেকে ভেবেছিলেন মাইক্রোসফট বুঝি স্মার্টফোন বাজার ছেড়ে দিয়েছে। কিন্তু সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মাইক্রোসফট কর্মকর্তারা নতুন চমক হিসেবে নতুন ধরনের মাইক্রোসফট ফোনের কথা বলে আসছেন। এবার মাইক্রোসফট নতুন ধরনের ফোনের জন্য পেটেন্ট করাচ্ছে। সেই পেটেন্টের তথ্য অনুযায়ী, ভাঁজ করা যায় এবং তিনটি মোডে চালানো যায়, এমন স্মার্টফোন তৈরির পরিকল্পনা করছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের নতুন ফোনটিতে এমন স্ক্রিন যেমন থাকবে যা ভাঁজ করা যায়। এছাড়া এটি ৩৬০ ডিগ্রি মোডে ঘোরানো যাবে। অর্থাৎ, চাইলে ফোনটিকে ট্যাবলেট কম্পিউটার আকারেও ব্যবহার করা যাবে। এটিকে মাইক্রোসফটের ভবিষ্যৎ প্রজন্মের স্মার্টফোন বলা হচ্ছে।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বলেছেন, মোবাইল হার্ডওয়্যার বাজারে আবার নতুন করে ঢুকতে যাচ্ছে মাইক্রোসফট। এবার স্মার্টফোনের ধারণাই বদলে দেবে মাইক্রোসফট। প্রচলিত কোনো স্মার্টফোনের মতো হবে না মাইক্রোসফটের ফোন। অর্থাৎ স্মার্টফোনের দুনিয়ায় পরিবর্তন আসতে যাচ্ছে। এ ক্ষেত্রে নতুন উদ্ভাবন দেখাতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোনের ধারণা অবশ্য একেবারে নতুন নয়। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং এ ধরনের স্মার্টফোন তৈরিতে কাজ করছে। তবে মাইক্রোসফটের নতুন স্মার্টফোনের সঙ্গে স্যামসাংয়ের কোনো মিল থাকছে না। মাইক্রোসফটের স্মার্টফোনটি হবে টু-ইন-ওয়ান। গুঞ্জন উঠেছে, মাইক্রোসফট একটি ডিভাইসে নানা রকম সুবিধা দেওয়ার পণ্য তৈরিতে আগ্রহী।

পেটেন্ট অনুযায়ী, মাইক্রোসফটের স্মার্টফোনে থাকছে জিরো ডিগ্রি, ১৮০ ডিগ্রি ও ৩৬০ ডিগ্রি মোড। জিরো ডিগ্রির অর্থ, এটি প্রচলিত স্মার্টফোনের মতো কাজ করবে। ১৮০ ডিগ্রি বাঁকা করে এটি ট্যাব হিসেবে ব্যবহার করা যাবে। এ ছাড়া এটি ভাঁজ করে পকেটে রাখা যাবে।

তবে মাইক্রোসফটের স্মার্টফোনটি এখনো পেটেন্ট পর্যায়ে রয়েছে বলে এটি বাজারে আসার বিষয়ে সংশয় রয়েছে। এ ছাড়া মাইক্রোসফটের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এ ছাড়া ফোনটির বাজার সফলতা নিয়েও নানা প্রশ্ন আছে। ফোনটির যদি আকারে ছোট এবং ওজন কম হয়, তবে এটি ভালো চলবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। সূত্র: উইনবাজার


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি