ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভাটির শার্দুলের ৭৫ বছরের পথচলা [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ২৪ এপ্রিল ২০১৮

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় শপথ নিচ্ছেন অ্যাডভোকেট আব্দুল হামিদ। বঙ্গভবনে তাকে শপথ বাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি। কিশোরগঞ্জের হাওরাঞ্চল থেকে সাতবার আওয়ামী লীগের সংসদ সদস্য হওয়ার পাশাপাশি স্পিকার হিসেবেও ছিলেন সর্বজন শ্রদ্ধেয়।

২০১৩ সালে রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর থেকে আব্দুল আব্দুল হামিদ জাতির সংকটকালে হয়ে উঠেছেন সকলের আস্থার প্রতীক।

১৯৪৪ সালের প্রথমদিন, পহেলা জানুয়ারী তৎকালীন ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জ মহকুমার প্রত্যন্ত এলাকা মিঠামইনে জন্ম আজকের রাষ্ট্রপতি আব্দুল হামিদের। দীর্ঘ রাজনৈতিক পথপরিক্রমায় এখন তিনি বঙ্গভবনে, রাষ্ট্রের সর্বোচ্চ আসনে, মহামান্য রাষ্ট্রপতি।

মোহাম্মদ তায়েব উদ্দিন এবং তমিজা খাতুন দম্পতির সন্তান আব্দুল হামিদ প্রথম যৌবনেই ছাত্রলীগের যোগ দিয়ে একসময় হন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি।

১৯৬৮তে আইয়ুববিরোধী আন্দোলনে কারাবরণ করেন, ৭০এর নির্বাচনের গনপরিষদের সদস্য নির্বাচিত হন, ৭১সালে যোগ দেন গৌরবময় মুক্তিযুদ্ধে। নির্বাচিত হন কলেজ ছাত্র সংসদ ও আইনজীবী সমিতির নির্বাচনেও।

স্বাধীনতার পর ১৯৭৩ থেকে ৮৬, ৯১, ৯৬, ২০০১, ২০০৮ এর প্রতিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে জয়লাভ করেন। জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব নেওয়ার পর তিনি গ্রহনযোগ্য হয়ে ওঠেন সবার কাছে। ২০১৩ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হন রাষ্ট্রপতি।

দেশের বিবাদমান পরিস্থিতিতে নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপিসহ সব দলের সংলাপের আয়োজন করে তিনি হয়ে ওঠেন জাতীয় ঐক্যের প্রতীক।

এই প্রবীন রাজনীতিককে যেমন রাষ্ট্রপতির অনুষ্ঠানিক দায়িত্ব পালনে দেখা যায় ইস্পাত কঠিন চেহারায়। আবার বিশ্ববিদ্যালয়ে চ্যান্সেলর হিসেবে শিক্ষার্থীদের সামনে, বা বিনোদন জগতের কুশলীদের অনুষ্ঠানে মনমুগ্ধ বক্তব্যে অন্যরকম মাত্রা এনে পেয়েছেন আকাশচুম্বি জনপ্রিয়তা।

ভাটির শার্দুল খ্যাত হাওরের সন্তান আব্দুল হামিদ রাষ্ট্রপতি হওয়ার পরও সাধারণ মানুষের মতই এলাকায় ঘুরে বেড়ান, প্রোটোকল শিথিল করে হয়ে যান স্বভাবসুলভ সাধারণ মানুষের নেতা। এক মেয়ে ও তিন ছেলের জনক স্ত্রী রশিদা হামিদকে সঙ্গে নিয়ে চলে যান প্রকৃতির সান্নিধ্যে। 

 

ভিডিও :  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি