ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারত ছেড়ে আইপিএল যাচ্ছে বিদেশের মাটিতে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৩, ২৬ এপ্রিল ২০১৮

২০১৯ সালের লোকসভা নির্বাচনকে ঘিরে জটিলতা শুরু হয়েছে আইপিএলে। পরের বছরের আইপিএল চলে যেতে পারে বিদেশের মাটিতে। এমন সিদ্ধান্তের জন্য নিজেদের তৈরি রাখছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

আগামী বছর আইপিএলের দ্বাদশ সংস্করণ হওয়ার কথা রয়েছে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত। কিন্তু ভারতীয় বোর্ডের কর্মকর্তারা এটাও জানেন যে, নির্বাচনের জন্য নিজেদের দেশে জনপ্রিয় এই প্রতিযোগিতা না-ও করা যেতে পারে। সেই কারণে বিকল্প পথ ভেবে রাখা হচ্ছে।

বোর্ডের অনেক শীর্ষ কর্মকর্তা এখন কলকাতায় রয়েছেন আইসিসি বৈঠকের জন্য। নিজেদের মধ্যে প্রাথমিক ভাবে এ নিয়ে ইতিমধ্যেই তারা আলোচনাও করেছেন। নির্বাচনের তারিখ কী হয়, তা দেখার অপেক্ষায় রয়েছে ভারতীয় বোর্ড। তবে ধরে নেওয়া হচ্ছে, আইপিএলের সঙ্গে নির্বাচনের দিনক্ষণ মিলে যেতে পারে। সেক্ষেত্রে বিশ্বের ধনীতম এবং সব চেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগকে বিদেশের মাটিতে নিয়ে যাওয়া ছাড়া উপায় থাকবে না। এর আগে দু’বার বিদেশে হয়েছে আইপিএল। এক বার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়, অন্য বার সংযুক্ত আমিরশাহিতে।

এ বারেও বিকল্প কেন্দ্র হিসেবে এই দুই দেশের নাম উঠে এসেছে। তবে এ বি ডিভিলিয়ার্সের দেশে আইপিএল নিয়ে যাওয়া কঠিন হবে সময়ের ব্যবধান এবং যাতায়াতের দূরত্ব অনেক বেশি হওয়ার জন্য। সে দিক দিয়ে দুবাই এবং তার কাছের মরু শহরগুলোতে প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা অনেক বেশি। আমিরশাহির সঙ্গে ভারতে ম্যাচ সম্প্রচারের সেরা সময়ের মিল বেশি।

উল্লেখ্য, ২০০৯ সালে পুরো আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪-তে প্রথম ভাগ হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। এ বারে দু’রকম সম্ভাবনাই থাকছে। পুরো প্রতিযোগিতা চলে যেতে পারে বিদেশে। অথবা প্রথম ভাগ করতে হতে পারে বাইরে।

এ বিষয়ে এক বোর্ড কর্মকর্তা বলেন, ‘সব কিছু নির্ভর করছে নির্বাচনের তারিখ কী ঘোষণা হয়, তার ওপর। তবে আমরা বিকল্প কেন্দ্রে আইপিএল আয়োজন করার জন্য তৈরি হচ্ছি। সংযুক্ত আরব আমিরশাহির সময়ের সঙ্গে ভারতীয় সময়ের মিলটা দক্ষিণ আফ্রিকার চেয়ে বেশি।’

সংযুক্ত আর আমিরশাহিতে দুবাই, শারজা এবং আবু ধাবি— তিনটি জায়গায় ক্রিকেট খেলা হয়। তবে অতীতে শারজায় নিয়মিত ভাবে ক্রিকেট খেললেও দাউদ ইব্রাহিমের উপস্থিতি এবং গড়াপেটার অভিযোগকে কেন্দ্র করে সেখানে খেলা বন্ধ করে দিয়েছিল।

সূত্র : আনন্দবাজার

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি