ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ভারত থেকে ২৮ ধাপ এগিয়ে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ২৪ জানুয়ারি ২০১৮

উদীয়মান অর্থনীতির দেশ ভারত দক্ষিণ-পূর্ব এশিয়ায় অর্থনৈতিকভাবে শাসন করলেও দেশটি থেকে ২৮ ধাপ এগিয়ে রয়েছে বাংলাদেশ। শুধু তাই নয়, প্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তান থেকে দেশটি ১৩ ধাপ এগিয়ে রয়েছে। বাংলাদেশের ইতিহাসে ভারত-পাকিস্তানের চাইতে আর কখনোই এত উপরে ওঠতে পারেনি দেশটি। তবে বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধি পাওয়ায় এ স্বীকৃতি পেল বাংলাদেশ।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ)-এর সর্বজনীন উন্নয়ন সূচকে উদীয়মান অর্থনীতির ৭৯টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪ তম অবস্থানে। ৩.৯৮ স্কোর নিয়ে বাংলাদেশ এই অবস্থানে ওঠে এসেছে। এ তালিকায় ভারত রয়েছে ৬২তম অবস্থানে। মাত্র ৩.০৯ স্কোর নিয়ে ভারত রয়েছে নিচের দিক থেকে টপ টুয়েন্টিতে। এছাড়া ৩.৫৬ স্কোর নিয়ে পাকিস্তান রয়েছে ৪৭তম অবস্থানে। এ তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের দেশ লিথুয়ানিয়া। ৪.৮৬ পয়েন্ট নিয়ে লিথুনিয়া এই অবস্থানে ওঠে এসেছে।

সূচকের মানদণ্ড হিসেবে জনগণের জীবনযাত্রার মান, পরিবেশগত স্থিতিশীলতা ও ঋণ থেকে ভবিষ্যৎ প্রজন্মের সুরক্ষার মতো বিষয়গুলোকে বিবেচনায় আনা হয়েছে।
দ্য ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স ২০১৮ শিরোনামের এই সূচকে উন্নত দেশের তালিকায় শীর্ষস্থানে রয়েছে ইউরোপের দেশ নরওয়ে। ৬.০৮ পয়েন্ট নিয়ে নরওয়ে এ তালিকার শীর্ষে অবস্থান করছে। এরপর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক। এ তালিকার শীর্ষ দশে থাকা থাকা বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে সুইডেন, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও অস্ট্রিয়া। তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে।

অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া। এরপর রয়েছে যথাক্রমে হাঙ্গেরি, আজারবাইজান, লাটভিয়া ও পোল্যান্ড। এ তালিকার শীর্ষ দশে থাকা থাকা বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে পানামা, ক্রোয়েশিয়া, উরুগুয়ে, চিলি ও রোমানিয়া। সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলন শুরুর আগ মুহূর্তে প্রকাশিত এই প্রতিবেদনে সর্বজনীন ও টেকসই উন্নয়নের প্রতি জোর দেওয়া হয়েছে। জরুরিভিত্তিতে সুষম প্রবৃদ্ধির দিকে দৃষ্টি তিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সুত্র: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ওয়েবসাইট
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি