ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভারতে ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ১২৭

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ৪ মে ২০১৮ | আপডেট: ১০:৪৯, ৪ মে ২০১৮

ভারতের বিভিন্ন রাজ্যে বজ্রপাতে মৃতের সংখ্যা বেড়ে ১২৭ জনে দাঁড়িয়েছে। গত বুধবার দেশটির বিভিন্ন রাজ্যে ঝড়ো হাওয়ায় বিভিন্ন স্থাপনা ধ্বংস হয়েছে। ঝড়ে অনেক গাছ উপড়ে গেছে। এ ছাড়া বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

দেশটির উত্তর প্রদেশ ও রাজস্থানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। উত্তর প্রদেশ ও রাজস্থানে ঘূর্ণিঝড়ে অন্তত ১১২ জন নিহিত হয়েছেন। উত্তর প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৭৩ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে ঘূর্ণিঝড়ে কেবল আগ্রায় ৪৬ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

জানা গেছে, কেবল রাজস্থানে ৩৯ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। তেলেঙ্গানা প্রদেশে মারা গেছেন ৪ জন। এ ছাড়া ঝাড়খণ্ড ও পাঞ্জাবে অন্তত ২ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। গত বুধবার রাতে ঝড়ো বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাত অন্তত ৩ ঘণ্টা ধরে বিভিন্ন রাজ্যে বয়ে গেছে।

ধুলোর ঝড়ে বহু বাড়ি ধসে পড়েছে - আর সেই বাড়িঘর চাপা পড়েই ঘুমন্ত অবস্থায় রাজস্থানে বহু লোক মারা গেছেন। তবে ভারতীয় আবহাওয়াবিজ্ঞান দপ্তর বলছে এই প্রবল ঝড়-বৃষ্টি মোটেই অস্বাভাবিক কিছু নয়।

আবহাওয়াবিজ্ঞান দপ্তরের মহাপরিচালক কে জে রমেশ গণমাধ্যমকে বলেন, এই ধুলোর ঝড় বা ব্রজ সহ বৃষ্টিপাতের মূল কারণ হল `ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স` বা পশ্চিমী ঝঞ্ঝা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি