ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধীর গতির ইন্টারনেট ও পুরনো অ্যান্ড্রয়েড ভার্সনে ব্যবহারযোগ্য

ভারতে পরীক্ষামূলকভাবে চলছে উবার লাইট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩১, ১৩ জুন ২০১৮ | আপডেট: ২২:৩৯, ১৩ জুন ২০১৮

বিশ্বের অন্যতম শীর্ষ রাইডশেয়ারিং প্ল্যাটফর্ম উবার ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশেউবার লাইটঅ্যাপ চালু করেছে। প্রচলিত উবার অ্যাপের তুলনায় অনেক হালকা এই অ্যাপটি সম্প্রতি চালু করা হয় ।

নয়া দিল্লীতে উবারের রাইডার এক্সপেরিয়েন্স বিভাগের হেড পিটার ডেং এবং প্রোডাক্ট, ম্যাপস ও মার্কেটপ্লেসের ভাইস প্রেসিডেন্ট মানিক গুপ্তা এর উপস্থিতিতে উবার টেক ডে ২.০ তে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অ্যাপটি ভারতে এমনভাবে তৈরি করা হয়েছে যেন তা ধীর গতির ইন্টারনেটে ব্যবহার করা সহ যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যায়।  

উবার এক বিবৃতিতে জানায়, অ্যাপটি খুবই কম ডাটা ব্যবহার করে ফলে ধীর গতির ইন্টারনেটেও নিরবিচ্ছিন্ন ভাবে অ্যাপটি চালানো সম্ভব। বর্তমানে অ্যাপটি পরীক্ষামূলক ভাবে শুধুমাত্র ভারতে চালু হয়েছে। দ্রুত অ্যাপটি অন্যান্য দেশেও চালু হবে।

অ্যাপটির উদ্বোধনকালে মানিক গুপ্তা বলেন, “প্রতি মাসে সাড়ে সাত কোটি গ্রাহক আমাদের সার্ভিস গ্রহণ করে। এটি পৃথিবীর সর্বমোট জনসংখ্যার খুবই সামান্য একটি অংশ। আমেরিকার বাইরে অবস্থান করা এই বিশাল গ্রাহকদের জন্য আমরা কিছু করতে চেয়েছি কারণ সংখ্যাটি প্রতিনিয়ত বাড়ছে। ভারতে আমরা এর জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। উবার লাইট চালু করা আমাদের জন্য একটি বড় সাফল্য।”

আর পিটার ডেং বলেন, “বর্তমানে বিশ্বের ৭৭টি দেশের ৬০০ শহরে বিভিন্ন ধরনের নেটওয়ার্ক, ডিভাইস এবং রাইডারদের চাহিদা অনুযায়ী অ্যাপসটি কাজ করতে সক্ষম নয়। ইতোপূর্বে উবার রাইডারদের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, আমরা উবার অ্যাপটির হালকা ভার্সন তৈরি করতে পারিনি। ভারত এবং বিশ্বের প্রধান বাজারগুলোর জন্য আমাদের উবার অভিজ্ঞতা পুর্ননির্ধারণ করা দরকার ছিল। এগুলোর ফলই হলো ‘উবার লাইট’। অ্যাপসটি নতুনভাবে নকশা করা হয়েছে, যা লাইট (হালকা) ও সাধারণ এবং যেকোনও উবার লাইট এমনভাবে নকশা করা হয়েছে যাতে যেকোন অ্যান্ড্রয়েড ফোনে কম ডাটা ব্যবহার করে সহজে এবং দ্রুত রাইড বুক করা যায়”।

অ্যাপটির মূল বৈশিষ্ট্যসমূহ

ফোনের জন্য খুবই হালকা 

নতুন উবার লাইটের সাইজ পাঁচ মেগাবাইটের চেয়েও কম। অ্যাপটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন এটি খুব দ্রুত পরিচালনা করা যায়। এটির রেসপন্স টাইম মাত্র ৩০০ মিলি সেকেন্ড।      

গাইডেড পিক-আপ

আমরা জানি ভারতের মানুষ তাদের বন্ধু ও পরিবারের সাথে তাল মিলিয়ে চলতে পছন্দ করে। উবার লাইট অ্যাপটি নিজ থেকেই আপনার অবস্থান শনাক্ত করতে পারবে। আর যদি অ্যাপটি আপনার সঠিক স্থান নির্ধারন করতে না পারে, তাহলে কাছাকাছি কোন পরিচিত পিক-আপ পয়েন্টের ব্যাপারে আপনাকে জানিয়ে দেবে।

ট্যাপ অভার টাইপ

উবার লাইট গ্রাহকের গন্তব্য বাছাই করণকে শুধু একটি বাটন ট্যাপের মতই সহজ করে দিতে পারে। শহরের জনপ্রিয় জায়গাগুলি সংরক্ষণ করে গ্রাহক ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলেও সেগুলো দেখতে পারবেন। অ্যাপটি যত বেশি ব্যবহার করা হবে, উবার লাইট অ্যাপ-টি ততই বুদ্ধিমান হয়ে উঠবে। ফলে গ্রাহকের সর্বাধিক ভ্রমণের জায়গাগুলি সবার আগে স্ক্রিনে ভেসে উঠবে।

প্রয়োজন অনুযায়ী ম্যাপ ব্যবহার

অ্যাপটি যাতে হালকা থাকার সাথে সাথে যাতে উচ্চ কার্যক্ষমতা বজায় রাখতে পারে, সেজন্য ব্যবহারকারী তার প্রয়োজন অনুসারে ম্যাপসের ব্যবহার করতে পারবেন।

উবার লাইটে মূল অ্যাপের সকল কার্যক্ষমতা বিদ্যমান। অ্যাপটিতে আছে সাপোর্ট ব্যবস্থা জরুরি নিরাপত্তা ব্যবস্থাপনা ফিচার। নিরাপত্তা ফিচার হিসেবে আছে ইমারজেন্সি বাটন এবং পরিবার ও বন্ধুদের সাথে ট্রিপ শেয়ারিংয়ের সুযোগ।

//এস এইচ এস//এসি 

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি