ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভারতে বন্যায় মৃতের সংখ্যা ১১৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯, ১৭ আগস্ট ২০১৮

ভারতের কেরালায় বিধ্বংসী বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ১১৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণের রাজ্যটির জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত।

শুক্রবার ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্য সম্পন্ন করে সন্ধ্যায় কেরালার উদ্দেশে রওনা দেবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে ফোনে কথা হয়েছে মোদি। রাজ্যের সাম্প্রতিকতম পরিস্থিতির বিষয়ে কথা হয়েছে দু`জনের। মোদি নিজে এদিন উদ্ধারকার্য খতিয়ে দেখতে কেরালা যাচ্ছেন।

জানা গেছে, বিগত শতাব্দীতে কখনও এমন বন্যা দেখেনি কেরালা। ১১৪টি প্রাণ কেড়ে নেওয়ার পাশাপাশি এই বন্যায় সম্পদ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কাসারাগোদ ছাড়া রাজ্যের ১৩টি জেলাতেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এরনাকুলাম এবং ইদুক্কি জেলায় শনিবারের জন্যও রেড অ্যালার্ট জারি করা হয়েছে ইতিমধ্যে।

শুক্রবার সকালে তিরুঅনন্তপুরমে পৌঁছেছে ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) ৫টি ইউনিট। রাজ্য জুড়ে উদ্ধার কাজে লেগে পড়েছে বাহিনীর সদস্যরা। আজই কেরলে পৌঁছনোর কথা এনডিআরএফ-এর আরও ৩০টি দলের। বন্দিপেরিয়ার থেকে বন্যা কবলিত মঞ্জুমালা গ্রামে স্থানান্তরিত করা হয়েছে উপকূল রক্ষীবাহিনীর উদ্ধারকারী দলকে। ইতিমধ্যে ওই গ্রাম থেকে ১৬ জনকে উদ্ধার করেছে বাহিনী। উদ্ধার কার্যের পাশাপাশি ত্রাণ হিসাবে শুকনো খাবারও বিতরণ করা হচ্ছে।

জলস্তর ক্রমশ বাড়তে থাকায় কোচিন বন্দর এই মুহূর্তে বন্ধ। ফলে যাবতীয় কাজের জন্য ব্যবহার হচ্ছে কেবল তিরুঅনন্তপুরম এবং কালিকুট বন্দর। পরিস্থিতির গুরুত্ব বুঝে কেন্দ্রের তরফে সব কেরালাগামী আন্তর্দেশীয় উড়ান পরিষেবা প্রদানকারী সংস্থাকে ভাড়ায় রাশ টানার অনুরোধ করা হয়েছে। কেরালা থেকে যেসব উড়ান দেশটির অন্যত্র যাবে, সেখানেও ভাড়ার বিষয়টি কম রাখার বিষয়ে বলা হয়েছে।

সূত্র: জিনিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি