ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভারতে বন্যায় ৩২৪ জনের প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৮, ১৭ আগস্ট ২০১৮ | আপডেট: ২১:৪৪, ১৭ আগস্ট ২০১৮

ভারতের কেরালা রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন, জেলায় বন্যায় কমপক্ষে ৩২৪ জন মারা গেছেন। প্রায় দুই লাখ মানুষ বন্যার কারণে বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। প্রবল বৃষ্টিপাতের কারণে এ বন্যা দেখা দিয়েছে রাজ্য জুড়ে। এই রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন, এই বন্যা ১০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা। এটা কেরালা রাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যাও।

সংবাদ সংস্থা এএফপির সূত্র অনুযায়ী ৩০০ অধিক বোড উদ্ধার কাজে ব্যবহার করা হচ্ছে। এছাড়াও ভারত সরকারের পক্ষ থেকে খাদ্য সরবরাহ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই ভিজাইয়ান সংবাদ মাধ্যমকে বলেন, পানিবন্দি মানুষদের নিরাপদে সরিয়ে আনতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে।

দেশটির আবহাওয়া বিভাগ সতর্ক সংকেত জানিয়েছে, আরও প্রবল বৃষ্টিপাতের আশংকা রয়েছে। সংশ্লিষ্ট এলাকার সবাই এখন উদ্বেগে দিন কাটাচ্ছে।

এদিকে শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দুর্গতদের হেলিকপ্টারে করে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হবে।
শুক্রবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় জানিয়েছেন, তিনি কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। উদ্ধার অভিযান নিয়ে তাদের মাঝে বিস্তারিত কথা বলেছেন। হঠাৎ এ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

আরব সাগরের পাশে কেরালা রাজ্যের ৪১ নদীতেই বন্যা দেখা দিয়েছে। রাজ্যের ৮০টি বন্যা রক্ষা বাঁধ খুলে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্যে এক হাজার ৫০০ জরুরি ত্রাণ কেন্দ্র খোলা হয়েছে।

তথ্যসূত্র: বিবিসি, টাইমস অব ইনডিয়া।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি