ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভারতে মুখ বেঁধে ঠাণ্ডা পানি ঢেলে হত্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১, ২৩ জানুয়ারি ২০১৮

ভারতের এক অভিবাসন কর্মীকে মুখ বেঁধে ঠাণ্ডা পানি ঢেলে হত্যার অভিযোগ ওঠেছে পুলিশের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে আসামের মঙ্গলদই জেলার আতাকাতা গ্রামে। ঘটনার শিকার ওই হতভাগ্যের নাম হাসেন আলী। তিনি কর্নাটকের অভিবাসন কর্মী হিসেবে কাজ করতেন বলে জানা গেছে।

অবৈধ অস্ত্র রাখার দায়ে চার সদস্যের একটি পুলিশ টিম গত ৯ জানুয়ারি মধ্যরাতে হাসেনের বাড়িতে হানা দেয়। এসময় অভিযান চালিয়ে কোন অস্ত্র উদ্ধার করতে পারেনি পুলিশ। পাঁচ সদস্যের পরিবারে তিনি-ই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন বলেন বলে জানা গেছে।

হাসেনের স্ত্রী জমিরা নেসা বলেন, তাঁর স্বামীকে ওই রাতে বাড়ি থেকে উঠিয়ে নেয় পুলিশ সদস্যরা। পরে পুলিশ হেফাজতে নিয়ে তার উপর অমানবিক নির্যাতন চালায় পুলিশ সদস্যরা। তিনি জানান, পুলিশ তার স্বামীর মুখ বেঁধে বরফ-ঠান্ডা পানি ঢালে। এসময় তার স্বামী বমি করছিল। তবে পুলিশ তার উপর বরফ-ঠাণ্ডা পানি ঢালা বন্ধ না করায় তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

পরের দিন হাসেনের নির্যাতনে মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শহরে ব্যাপক বিক্ষোভ মিছিল করে স্থানীয়রা। এ সময় পুলিশের গুলিতে কমপক্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন মানুষ।

জানা যায়, ভারতের আসাম প্রদেশে হাজার হাজার মুসলিম নাগরিকের উপর নির্যাতন চালিয়ে আসছে ওই দেশের পুলিশ। বাংলাদেশে থেকে তারা অবৈধভাবে দেশটিতে আশ্রয় নিয়েছে, এমন অভিযোগে প্রদেশটিতে প্রায়ই মুসলিমদের ওপর আটকাভিযান চালায় দেশটির পুলিশ। গত বছর প্রদেশটিতে ২ হাজারেরও বেশি মুসলিম নাগরিককে আটক করেছে পুলিশ।

আসাম পুলিশ প্রধান মুকেশ শাহা বলেন, দোষী পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এসময় তিনি বলেন, পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় আমর তদন্ত কমিটি গঠন করেছি। প্রতিবেদন পাওয়ামাত্র দোষী পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি আল-জাজিরাকে আশ্বস্ত করেন।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি