ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভারতে ১৫ কোটি বছর আগের ইচথিওসোরের জীবাশ্মের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ২৬ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৩:৫৫, ২৬ অক্টোবর ২০১৭

ভারতের বিজ্ঞানীরা গুজরাটের পশ্চিম রাজ্যে ১৫ কোটি ২০ লাখ বছর আগের পুরনো বিলুপ্ত সামুদ্রিক সরীসৃপ ইচথিওসোরের জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে। ভারতে ইচথিওসোরের জীবাশ্ম আবিষ্কারের প্রথম নজির এটি।

কাচ মরুভূমিতে মেসোজোয়িক যুগের পাথরের মধ্যে জিবাশ্মটি পাওয়া যায় যা ২৫২ থেকে ৬৬ মিলিয়ন বছর আগে স্থাপন করা হয়েছিল।

গবেষণাটির পরিচালক অধ্যাপক গুনতুপল্লী ভিআর প্রসাদ বলেন, সাড়ে ৫ মিটার (১৮ ফুট) নমুনাটি প্রায় সম্পূর্ণ। মাথার খুলি এবং লেজের হাড়ের কিছু অংশ শুধু পাওয়া যায়নি।

‘প্লস ওয়ান’ নামক সায়েন্স জার্নালে সম্প্রতি এ গবেষণাটির ফল প্রকাশ করা হয়েছে।

প্রসাদ জানান, ভারতে আবিষ্কৃত জুরাসিক ইচথিওসোরের প্রথম নমুনা বলেই শুধু নয় ইন্দো-মাদাগাসান অঞ্চলের ইচথিওসোরদের বিবর্তন এবং বৈচিত্র্য এবং জুরাসিক অঞ্চলের সঙ্গে অন্যান্য মহাদেশের জৈবিক যোগাযোগের বিষয়ে ধারণা দিয়ে থাকে এই অসাধারণ আবিষ্কারটি।

ভারত ও জার্মানির বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত দলটি বিশ্বাস করে যে, নতুন আবিষ্কারকৃত নমুনাটি ১৬২ থেকে ৯০ মিলিয়ন বছর আগে মহাসাগরে বসবাসরত ইচথিওসোরদের একটি পরিবারের ধারণা দেয়। ওই পরিবারটিকে ওফথালমোসোরিয়েডে নামে চিহ্নিত করা যেতে পারে।

দলের বিবৃতিতে বলা হয়েছে, আরও ১৫০ মিলিয়ন বছর আগে ভারত ও দক্ষিণ আমেরিকার মাঝে কোনো সামুদ্রিক সংযোগ ছিল কি না তা নিয়েও ধারণা দিতে পারে নতুন সনাক্তকৃত এই নমুনাটি। জীবাশ্মটির দাঁতগুলো পরীক্ষা করে বুঝা যায় যে, এটি ইকো-সিস্টেমের একটি শীর্ষস্থানীয় প্রাণী ছিলো।

ইচথিওসোর মূলত বড় আকারের সামুদ্রিক মাছ। এটিকে প্রায়শই ‘সাঁতার ডাইনোসর’ বলেও ভুল করা হয়। ত্রৈসাগিক যুগের শুরুর দিকে এদের প্রথম দেখা যায় ( ২৫১ থেকে ১৯৯ মিলিয়ন বছর আগে। তীক্ষ্ণ ও ও শক্তসমষ্ট দাঁতের জন্য প্রাণীটির সুপরিচিতি ছিল।

 

সূত্র : বিবিসি

/ এমআর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি