ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ভারতের ‘প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড’ পেলো এটুআই প্রোগ্রাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ‘একসেবা’ সফটওয়্যার সল্যুশন বাস্তবায়নে ভারতের ওপেন গ্রুপ কর্তৃক ‘প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

গত বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ভারতের ব্যাঙ্গালোরে স্থানীয় এক হোটেলে ইনোভেশন নিয়ে আয়োজিত আন্তর্জাতিক এক প্রতিযোগিতায় ‘এন্টারপ্রাইজ আর্কিটেকচার এনাবেল গভর্ণমেন্ট ট্রান্সফরমেশন’ ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়।

ভারতের ওপেন গ্রুপ প্রতি বছর আন্তর্জাতিক পর্যায়ে উদ্ভাবন ও উৎকর্ষতা বিষয়ে এই সম্মেলন ও প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ভারতের আইসিটি সচিব শ্রী অজয় সাওনে এবং প্রাক্তন সরকারি কর্মকর্তা জে. সত্যনারায়ন অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেন। এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে এটুআই প্রোগ্রামের পক্ষে পুরস্কার গ্রহণ করেন।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ‘একসেবা’ সফটওয়্যার সল্যুশন জাতীয় পর্যায়ের ই-সার্ভিস ফ্রেমওয়ার্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ‘প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড’ অর্জন করেছে। এটুআই প্রোগ্রাম এর ডিজাইন করা এই সফটওয়্যার সল্যুশন বাংলাদেশ সরকারের দেশব্যাপী সকল ডিজিটাল সেন্টারগুলোতে বর্তমানে ব্যবহৃত হচ্ছে।

এটুআই প্রোগ্রাম জনগণের  দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সারাদেশে পাঁচ হাজারের বেশি ডিজিটাল সেন্টার স্থাপন করেছে। এর ফলে নাগরিক এবং উদ্যোক্তারা সরকারি এবং বেসরকারি সব ধরণের সেবা খুব সহজে পেতে সক্ষম হচ্ছে। এ সব সেবাকে সহজে জনগণের কাছে পৌঁছে দিতে উদ্যোক্তারা একসেবা প্লাটফর্মটি ব্যবহার করছে।

এর মাধ্যমে সকল সরকারি বেসরকারি সেবা একটি সফটওয়্যারে উদ্যোক্তারা পাচ্ছে। এছাড়া এই সেবার ক্ষেত্রে পুরো ব্যবস্থা এবং উদ্যোক্তাদের খুব সহজে মনিটর করতে পারছে সরকার। বাংলাদেশে অবস্থিত বেসরকারি সেক্টর সফটবিডি লিমিটেড নামক প্রতিষ্ঠানের সহায়তায় এই সেবার প্রযুক্তিগত উন্নয়ন সাধন করা হয়েছে। এর প্রযুক্তিগত ও গুণগত ক্ষমতা এবং মানের স্বীকৃতি হিসাবে ওপেন গ্রুপ এটুআই প্রোগ্রামকে এই পুরস্কার প্রদান করেছে।

সম্মেলন এবং পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন এটুআই প্রকল্পের আইটি ম্যানেজার আরফে এলাহী মানিক, প্রজেক্ট কো-অর্ডিনেটর মাজেদুল ইসলাম, ই-সার্ভিস স্পেশালিস্ট মামুনুর রশীদ, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হাসানুজ্জামান এবং প্রমুখ।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি