ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ভারতের যে গ্রামে স্বাধীনতা দিবস পালিত হয়নি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৯, ১৫ আগস্ট ২০১৭

আজ ভারতের স্বাধীনতার ৭০ বছর পার হল। সব ভারতীয়দের জন্যই এ এক মাইলফলক। গৌরবের দিন। কিন্তু এই খুশি ও আনন্দে সামিল হতে নারাজ দেশটির উত্তর প্রদেশের একটি গ্রাম।


উত্তর প্রদেশের লখিমপুর খেরি জেলার চৌধিপুর নামের ওই গ্রামের বাসিন্দাদের বক্তব্য ৭০ বছরেও কোনো উন্নতি হয়নি তাঁদের। অতএব স্বাধীনতা দিবসে তাদের কোনো আনন্দ নেই। দিবসটি উদযাপন করতে তাঁরা ইচ্ছুক নন।


ভারতের গণমাধ্যমক বলছে, ভারতের রাজনৈতিক নেতাদের মুখে দেশের উন্নতির কথা শোনা গেলেও দেশটি স্বাধীন হওয়ার ৭০ বছর পরেও ওই গ্রামের বাস্তব চিত্রটা এখনও বেশ করুণ। আজও ওই গ্রামে পৌঁছায়নি কোনো বিদ্যুত্। নেই কোনও শৌচাগার। এখনও গ্রামবাসীর স্বাস্থ্যসেবার কোনো উন্নতি হয়নি। রাস্তাঘাটের অবস্থাও শোচনীয়।


গ্রামটিতে দারিদ্র্যের ছাপও সুস্পষ্ট। এই গ্রামের সিংহভাগ বাসিন্দাই অনগ্রসর শ্রেণীর। দিন যাপনের জন্যে তাঁরা পুরোপুরি নির্ভরশীল জঙ্গলের ওপর।


১৯২৩ সালে এই গ্রামের জন্ম। কিন্তু ভারত স্বাধীন হওয়ার পরেও এই গ্রামের উন্নতির জন্যে কিছুই করা হয়নি বলে দাবি গ্রামবাসীদের। ৮০টি পরিবারের বাস হলেও মাত্র ৪টি শৌচাগার রয়েছে এখানে।


গ্রামের প্রধান বীরেন্দ্র কুমার গণমাধ্যমকে জানিয়েছেন, আশেপাশের ৪১টি গ্রামে বিদ্যুত্ এসে গেলেও আমাদের গ্রামের কথা কেউ ভাবেনি। শুধু বারবার বলা হয় তাড়াতাড়িই নাকি বিদ্যুত্ চলে আসবে আমাদের গ্রামে।  সূত্র: এই সময়।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি