ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভিটামিন ও খনিজ সাপ্লিমেন্ট স্বাস্থ্যের উন্নয়নে অকার্যকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪০, ২৯ মে ২০১৮ | আপডেট: ১৭:৪৫, ৩১ মে ২০১৮

অনেকেই স্বাস্থ্যের উন্নয়নে ভিটামিন ও খনিজের সাপ্লিমেন্ট খাবার গ্রহণ করে থাকেন। মনে করা হয়, এসব সাপ্লিমেন্ট শরীরের জন্য ভালো। কিন্তু বাস্তবতা হচ্ছে এসব সাপ্লিমেন্টারি খাবার শারীরিক গঠন ও উন্নয়নে তেমন কোন ভূমিকাই রাখে না। অন্তত সাম্প্রতিককালের এক গবেষণা এমনটাই জানিয়েছে।

কানাডার সেন্ট মাইকেল হসপিটাল তাদের এক গবেষণায় জানিয়েছে, স্বাস্থ্য গঠনে সচরাচর যেসব ভিটামিন ও খনিজ সাপ্লিমেন্ট গ্রহণ করা হয় তা অকার্যকর। এছাড়াও হৃদরোগ, হার্ট অ্যাটাক, স্ট্রোক অথবা অল্প বয়সে মৃত্যুর মতো রোগের হাত থেকে রক্ষা পেতে এসব সাপ্লিমেন্টের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে যে ধারণা প্রচলিত আছে সেটিকেও ‘ভুল’ বলে দাবি ওই গবেষণায়। এসব সাপ্লিমেন্টে যেমন কোন উপকার নেই তেমনি কোন ক্ষতি নেই বলেও জানায় গবেষণাপত্রটি।

গবেষক দলের প্রধান ডেভিড জেনকিনস বলেন, “আমরা এমন ফলাফল পেয়ে খুবই বিস্মিত। আমাদের গবেষণা বলছে যে, বিভিন্ন ধরণের ভিটামিন, ভিটামিন-ডি, ক্যালসিয়াম এসবের সাপ্লিমেন্টে আমরা সেই অর্থে কোন উপকারিতা পাইনি যে স্বাস্থ্য গঠনে সাহায্য করে। তবে এগুলোর কোন ক্ষতিও পাইনি”।

তবে ফলিক অ্যাসিড এবং ফলিক অ্যাসিডযুক্ত ভিটামনি-বি’তে কিছুটা ইতিবাচক ফলাফল পেয়েছেন গবেষকেরা। কার্ডিওভাস্কুলার রোগের বিরুদ্ধে কাজ করে এসব খনিজ ও ভিটামিন।

জেনকিন আরও বলেন, “এই গবেষণা আমাদেরকে বলছে যে, আমরা সাপ্লিমেন্ট হিসেবে গ্রহণ করছি তাতে আমাদের আরও সতর্ক হওয়া দরকার। বিশেষ করে, যে উদ্দেশ্যে আমরা তা গ্রহণ করছি তা পূরণ হচ্ছে কী না”।

এই গবেষণায় ২০১২ সালের জানুয়ারি থেকে  ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বিভিন্ন ধরণের ভিটামিন, ভিটামিন-সি, ভিটামিন-বি ও বিভিন্ন খনিজের ওপর বিদ্যমান থাকা তথ্য বিশ্লেষণা করা হয়। এছাড়াও ভিটামিন-এ, বি১, বি২, বি৩, বি৬, বি৯, ভিটামিন-সি, ডি ও ই এবং ক্যালসিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেসিয়াম ও সেলেনিয়ামের তথ্যও বিশ্লেষণ করা হয়।

অ্যামেরিকান কলেজ অব কার্ডিওলজির এক জার্নালে গবেষণাটি সম্প্রতি প্রকাশিত হয়।

তথ্যসূত্র: ইন্ডিয়া ট্যুডে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি