ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ভিসির আশ্বাসে অবরোধ প্রত্যাহার সাত কলেজ শিক্ষার্থীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ১৮ জানুয়ারি ২০১৮

উপাচার্যের আশ্বাসে ফল ঘোষণার দাবিতে বিক্ষোভরত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত থেকে সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ওই সড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা।
বেলা ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। তিনি অনার্স ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফল ২৫ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের আশ্বাস দেন। উপাচার্যের এই আশ্বাসে শিক্ষার্থীরা সড়ক থেকে অবরোধ তুলে নেন।
এর আগে দ্রুত ফল ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত মোড় আটকিয়ে বিক্ষোভ করে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে সাত কলেজের ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা এ বিক্ষোভ শুরু করে। তাদের দাবি, জানুয়ারির মধ্যে তাদের ফল প্রকাশ করতে হবে। অবরোধে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।
শিক্ষার্থীরা জানান, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে যারা দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়েছে তাদের ফল প্রকাশ হয়নি ১১ মাসেও। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে পরীক্ষা শেষ হয়েছে তাদের। কিন্তু ফল কবে দেওয়া কেউ বলতে পারছেন না। শিক্ষার্থীরা জানুয়ারির মধ্যেই পরীক্ষার ফল প্রকাশ করার দাবি জানান।
বিক্ষোভকারী ঢাকা কলেজের শিক্ষার্থী আল আমিন বলেন, আমরা গত বছরের ফেব্রুয়ারিতে পরীক্ষা দিয়েছি। এরপর আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হই। কিন্তু আজ পর্যন্ত আমাদের ফল প্রকাশ হয়নি। ফলে আমরা তৃতীয় বর্ষে ভর্তি হতে পারছি না। কিন্তু আমাদের সঙ্গে যারা অন্য কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তারা তৃতীয় বর্ষ প্রায় শেষ করার পথে।
এদিন নীলক্ষেত মোড়ে স্লোগান উঠে, ‘চোখ লাগলে আরও চোখ নে, তারপরেও রেজাল্ট দে’।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে সাতটি সরকারি কলেজের ব্যবস্থাপনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়। কিন্তু পর্যাপ্ত প্রস্তুতির আগেই এই পরিবর্তনে তৈরি হয় নানা জটিলতা। ওই কলেজগুলোতে পরীক্ষা, ফলাফল সবই আটকে যায়। পরীক্ষা নেয়ার দাবিতে গত ২০ জুলাই শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের আন্দোলনের সময় তাদেরকে হটাতে পুলিশের কাঁদানে গ্যাসের সেল আঘাত হানে সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখে। পরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন তিনি।
অধিভুক্ত কলেজগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি