ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভিয়েতনামের রাষ্ট্রীয় পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪০, ২২ জানুয়ারি ২০১৮

ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের (আইপিইউ) অনারারী সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ভিয়েতনামের রাষ্ট্রীয় পদক ‘ফ্রেন্ডশীপ অর্ডার’ পেয়েছেন। গত শুক্রবার ভিয়েতনামের সংসদ ভবনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে সে দেশের জাতীয় সংসদের প্রেসিডেন্ট গুয়েন থিম কান তাকে এ পদক প্রদান করেন।

এ সময় ভিয়েতনামের জাতীয় সংসদের সাবেক প্রেসিডেন্ট গুয়েন মিন হ্যান উপস্থিত ছিলেন।

সাবের হোসেন চৌধুরীই প্রথম বাংলাদেশী যিনি এ পদক লাভ করলেন। আইপিইউ এর মাধ্যমে ভিয়েতনামের সাথে অন্যান্য দেশের সম্পর্ক উন্নয়নে অসামান্য অবদান রাখায় তাকে এ পদক প্রদান করা হয় তাকে।

ভিয়েতনামের রাষ্ট্রপতির বিশেষ আমন্ত্রণে  সাবের হোসেন চৌধুরী এশিয়া প্যাসিফিক পার্লামেন্টারী ফোরামের ২৬তম সভায় বক্তব্য রাখেন। সংসদীয় কূটনীতি, সন্ত্রাস, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয় আলোকপাত করেন।

তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে সন্ত্রাস প্রতিরোধ, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলাসহ বিভিন্ন সমস্যার সমাধান সম্ভব। তিনি প্রযুক্তির মাধ্যমে সংসদ সদস্যদের প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ রাখার ওপর গুরুত্বারোপ করেন।

সফরকালে তিনি ভিয়েতনামের রাষ্ট্রপতি তারান দাই কোয়াং, সেদেশের কমিউনিষ্ট পার্টির মহাসচিব গুয়েন ফো তোরংয়ের এর সাথে সাক্ষাত করেন। ভিয়েতনামের সাথে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

 উল্লেখ্য, গত বছর সাবের হোসেন চৌধুরী রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক লাভ করেন।(সূত্র- বাসস)

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি