ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

তালিকা ছাড়াই মোবাইল জব্দ

ভুল স্বীকার করলেন শুল্ক গোয়েন্দারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৫, ১৯ মে ২০১৮

রাজধানীর ঢাকার বসুন্ধরা সিটি শপিং মল থেকে তালিকা ছাড়াই মোবাইল ফোন জব্দ করার প্রতিবাদে শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের গাড়ি অবরোধ করে ব্যবসায়ীরা। প্রতিবাদের মুখে নিজেদের ভুল স্বীকার করছেন অভিযান পরিচালনাকারীরা। পরে তারা তালিকা তৈরি করে কাগজ দিয়ে যেতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

আজ শনিবার (১৭ মে) সকাল সাড়ে ১১ টার দিকে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের মোবাইল বিক্রির দোকানে হঠাৎ অভিযানে আসে শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের একটি দল। শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে আনা মোবাইল বিক্রির গোপন তথ্যের ভিত্তিতে এই অভিযান পরিচালিত হয় বলে দাবি করেছেন কর্মকর্তারা।

তবে বসুন্ধরা সিটির ব্যবসায়ীদের অভিযোগ, এর আগেও তিন বার শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা এভাবে মোবাইল নিয়ে গেছেন। যা নিয়ে উচ্চ আদালতে মামলা চলছে। 

 শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা প্রথমে বসুন্ধরার নিচ তলার বি-ব্লকের বিভিন্ন দোকানে অভিযান চালান। এরপর পঞ্চম ও ষষ্ঠ তলার কয়েকটি দোকানে অভিযান চালিয়ে স্যামসাং ও আইফোন মোবাইল ফোন সেট জব্দ করেন।

শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, কর ফাঁকি দিয়ে বিদেশ থেকে নিয়ে আসা মোবাইল ফোন সেট বিক্রির অভিযোগে এই অভিযান পরিচালিত হচ্ছে। ব্যবসায়ীরা এসব মোবাইল সেট কেনার কোনও বৈধ কাগজ দেখাতে পারেননি।

 এ প্রসঙ্গে শুল্ক গোয়েন্দা মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম বলেন, ‘চোরাচালানের মাধ্যমে যারা মোবাইল ফোন নিয়ে আসছেন অথবা যারা নকল মোবাইল ফোন বাজারজাত করছেন, তাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের আওতায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ চক্র যতই শক্তিশালী হোক, তাদের আইনের আওতায় আনা হবে। নকল ও চোরাচালানের মধ্যমে আনা মোবাইল ফোনের কারণে সরকার বিপুল পরিমাণের রাজস্ব হারাচ্ছে। তাই এখন থেকে নিয়মিত এ ধরনের অভিযান চলবে।’

উল্লেখ্য, শনিবারের এই অভিযানে বিভিন্ন দোকান/শোরুম থেকে ২৭৫টি মোবাইল জব্দ করেছে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানায় শুল্ক গোয়েন্দা বিভাগ। এর মধ্যে i Phone-১৩৩টি, HTC-১২৫টি, LG-১৫টি, Apple watch-০১টি  এবং  I Pad-০১টি।  যার মূল্য  আনুমানিক দুই কোটি বিশ লাখ।  এই i Phone/Phoneগুলো চোরাচালানের মাধ্যমে আমদানিকৃত। এসব ফোন জব্দের সময়ে আমদানি  সংক্রান্ত  দলিলাদি  দোকান/শোরুম  কর্তৃপক্ষ  দেখাতে  পারেননি।

মহাখালীস্থ টিজে গ্রুপ এর শোরুম থেকে নকল i Phone তৈরির কাজে জড়িতে থাকায় ৭ জনকে এবং উত্তরা নর্থ টাওয়ারে অবস্থিত তালুকদার মোবাইল লিংক থেকে ২ জনকে আটক করা হয়েছে।

আরও যেসব দোকানে অভিযান চালানো হয়, সেগুলো হলো—গেজেট জোন বিডি, টেক অ্যান্ড টক, গেজেট জোন বিডি। বসুন্ধরা সিটির ২৩০টি মোবাইল ফোন সেট বিক্রির দোকান রয়েছে। বসুন্ধরা  ছাড়াও সকালে একযোগে উত্তরা, গুলশান ও মহাখালী এলাকায় অভিযান পরচিালনা করা হয়।

 টিআর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি