ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ভূ-উপরিভাগের পানি ব্যবহারে বিভিন্ন উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ২৬ মে ২০১৭ | আপডেট: ১১:৪৪, ২৬ মে ২০১৭

পরিবেশবান্ধব এবং টেকসই পানি ব্যবস্থাপনার লক্ষ্যে, ভূ-উপরিভাগের পানি ব্যবহারে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে সরকার। এর অংশ হিসেবে মুন্সিগঞ্জের মাওয়ায় বাস্তবায়িত হচ্ছে, পদ্মা জশলদিয়া পানি শোধনাগার প্রকল্প। প্রতিদিন ৪৫ কোটি লিটার পানি শোধনে সক্ষম, প্ল্যান্টটির নির্মাণ কাজ শেষ হবে ২০১৮ সালের ডিসেম্বরে। ২০১৯ সালের জানুয়ারি থেকে এই প্লান্টের মাধ্যমে রাজধানীতে পানি সরবরাহ করা হবে। এরফলে, রাজধানীর পানি ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আসবে বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্টরা। বিস্তারিত জানাচ্ছেন, মুহাম্মদ নূরন নবী।
রাজধানীতে পানির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মুন্সিগঞ্জের মাওয়ায় জশলদিয়া পানি শোধনাগার প্রকল্পের কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে।
এখানে, প্রতিদিন ৪৫ কোটি লিটার পানি শোধণ করা হবে। যা দিয়ে, ঢাকার দক্ষিণ ও পশ্চিম অংশের চাহিদা মেটানো হবে।
এরিমধ্যে, প্ল্যান্ট এলাকায় ভূমি উন্নয়ন, পাইলিং, ভবন নির্মাণসহ ভৌত অবকাঠামো নির্মাণের কাজ চলছে। সব মিলিয়ে প্রকল্পের মোট অগ্রগতি, ৩৫ ভাগ।
মাওয়া থেকে রাজধানীতে পানি সরবরাহের লক্ষে বসানো হচ্ছে, ত্রিশ কিলোমিটার পাইপ। তবে, প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এলাইনমেন্টের ২০ কিলোমিটারে, মহাসড়ক এবং রেলওয়ের অন্যান্য মেগা প্রকল্প চালু থাকায়, নির্ধারিত সময়ে কাজ শেষ হওয়া নিয়ে সংশয় রয়েছে।
সিংক: বরিস জং জো ইয়াং, সিনিয়র প্রজেক্ট ডিরেক্টর, চায়না কেম ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড
তবে, সমন্বিতভাবে কাজ করলে, নির্ধারিত সময় ২০১৯ এর জানুয়ারিতে রাজধানীতে পানি সরবরাহ করা সম্ভব হবে বলে আশা সংশ্লিষ্টদের।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি