ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভূমিধসে লন্ডভন্ড চিলির গ্রাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ১৭ ডিসেম্বর ২০১৭

ভূমিধসে চিলির একটি গ্রাম লন্ডভন্ড হয়ে পড়েছে। চিলির দক্ষিণাঞ্চলের গ্রাম ভিলা সান্তা লুসিয়ায় ভারি বর্ষণের কারণে এমনটি হয়েছে। এতে পাঁচজন নিহত ও ১৫ জন নিখোঁজ হয়েছেন। পুরো গ্রাম এখন বিদ্যুৎ বিচ্ছিন্ন। খবর বিবিসির।

নিহতদের মধ্যে চারজন চিলির নাগরিক ও একজন পর্যটক বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই পর্যটকের নাম ও তিনি কোনো দেশের নাগরিক তা প্রকাশ করা হয়নি।

ভূমিধসের পর ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন চিলির প্রেসিডেন্ট মিশেল বাশেলেত। তিনি বলেন, ভিলা সান্তা লুসিয়ায় ভূমি ধসে নিখোঁজ সবাইকে খুঁজে বের করার নির্দেশ দিয়েছি।

ভূমিধসের পর ওই এলাকায় অবস্থানরত কয়েক হাজার মানুষ আটকা পড়েছেন। বিদ্যুৎ না থাকায় পুরো দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন তারা।

ছোট ওই গ্রামটির কাছে একটি জাতীয় উদ্যান আছে; স্থানটি পর্যটকদের পছন্দের জায়গা।

প্রেসিডেন্ট বাশেলেত বলেছেন, ভিলা সান্তা লুসিয়া গ্রামের লোকজনকে রক্ষার জন্য যা যা করা দরকার, তার সবকিছু করার জন্য উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছি। 

এলাকাটি চিলির রাজধানী সান্তিয়াগো থেকে প্রায় ১,১০০ কিলোমিটার দক্ষিণে। গ্রামটির অবস্থান যে উপত্যকায়, সেটির অংশ বিশেষ চারপাশে ঘিরে থাকা পবর্তগুলো থেকে ধসে পড়া বিপুল পরিমাণ কাদার নিচে চাপা পড়েছে। 

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার আগের ২৪ ঘন্টায় ওই এলাকায় অস্বাভাবিক ভারি বৃষ্টিপাত হয়েছে। এর ফলেই ভূমিধস হয়েছে।

আটকা পড়া বহু মানুষকে হেলিকপ্টারে তুলে নিকটবর্তী চাইদেন শহরে নিয়ে গেছেন উদ্ধারকারীরা। অপরদিকে বিধ্বস্ত গ্রামটিতে জীবিতদের খোঁজ করছেন অন্যান্য উদ্ধারকারীরা।

গ্রামটির কাছেই করকোভাদো জাতীয় উদ্যান। আগ্নেয়গিরি, গিরিখাত ও বনাচ্ছাদিত উদ্যানটিতে প্রতি বছর বহু পর্যটকের সমাগম হয়।

রোববার চিলির প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট হওয়ার কথা। এর একদিন আগে এ ঘটনা ঘটলো।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি