ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঈদ স্পেশাল রেসিপি

ভেজিটেবল চিকেন বিরিয়ানী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ১৭ জুন ২০১৮ | আপডেট: ১৫:২৯, ১৮ জুন ২০১৮

উপকরণ
মুরগির মাংস ২ কাপ, আদা বাটা, রসুন বাটা ১ টেবিল চামচ, বিরিয়ানী মসলা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই ১ কাপ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, তেল পরিমাণ মতো, পেঁয়াজ কিউব আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, গাজর আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, চাল ২ কাপ, তেজপাতা পরিমাণমতো, লেমন পিল ১ চা চামচ, ঘি পরিমাণ মতো, আস্ত কাঁচা মরিচ ৫-৬টি, বাদাম ১ টেবিল চামচ, আলু বোখারা ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, পানি ৪-৫ কাপ, জাফরান পানি কয়েকফোঁটা, কেওড়া জল ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।
প্রণালী

প্রথমে মাংসে আদা বাটা, রসুন বাটা, লবণ, বিরিয়ানী মসলা, মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, টকদই, ধনে গুঁড়া ও তেল দিয়ে ভালো করে মেখে নিয়ে মেরিনেট করুন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে ঢাকনা উঠিয়ে মটরশুঁটি, গাজর, ক্যাপসিকাম দিয়ে নেড় নিন। এখন লেবুর রস ও চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে পোলাও চালের আধাসেদ্ধ ভাতে আস্ত গরম মসলা, লবণ, লেমন পিল, ঘি দিয়ে মেখে নিন। এবার একটি পাত্রে প্রথমে কিছু রান্না করা ভাত দিন। তারপর রান্না করা মুরগির মাংস, ভেজিটেবল, গুঁড়া দুধ, ঘি, পেঁয়াজ বেরেস্তা, আলু বোখারা ও কাঁচামরিচ ছড়িয়ে দিন। এরপর আবার একইভাবে লেয়ার করুন ভাত ও মাংসের।
এভাবে ওপরের লেয়ারে আরেকটু ভাত দিয়ে তারপর ঘি, কেওড়া ছড়িয়ে জাফরান দিয়ে ঢেকে দিন যাতে দম বের হতে না পারে। এভাবে দমে ৩০ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল চিকেন বিরিয়ানী।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি