ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাদুরো-যুক্তরাষ্ট্র উত্তেজনা

ভেনেজুয়েলার দুই কূটনীতিককে ওয়াশিংটন ছাড়ার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৭, ২৪ মে ২০১৮ | আপডেট: ১৪:২৫, ২৪ মে ২০১৮

দুই মার্কিন কূটনীতিককে বহিস্কারের ৪৮ ঘণ্টা না পেরোতেই পাল্টা পদক্ষেপ হিসেবে ভেনেজুয়েলার দুই কূটনীতিককে আগামী ২৪ ঘন্টার মধ্যে ওয়াশিংটন ছাড়ার নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ওই দুই কূটনীতিক হলেন-দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স এবং হুস্টোনের ভেনেজুয়েলান কনস্যুলেটের কনসাল জেনারেল।

জানা যায়, গত মঙ্গলবার ভেনেজুয়েলা থেকে মার্কিন উপ-রাষ্ট্রদূত টোড রবিনসন ও তার সহকারী ব্রিয়ান নারানজোকে বহিষ্কার করেন দেশটির ভেনেজুয়েলার নবনির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশটির উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি ও ষড়যন্ত্রের মাধ্যমে নির্বাচনকে ভণ্ডুল করার অভিযোগ এনে তাদের বহিষ্কারের ঘোষণা দেন মাদুরো।

উল্লেখ্য, গত রোববার পুনরায় প্রেসিডেন্ট পদে মাদুরো নির্বাচিত হওয়ায়, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। এর জের ধরেই দেশটির সঙ্গে সম্পর্কের আরও অবনতি ঘটে।

ভেনেজুয়েলার প্রধান বিরোধী দলগুলো নির্বাচ বর্জন করায় ওই নির্বাচন আন্তর্জাতিকভাকে স্বীকৃতি পায়নি। এমনকি যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ মাদুরোর নির্বাচিত হওয়ার ঘটনাকে একনায়কতান্ত্রিক শাসন ব্যবস্তা কায়েমের হাতিয়ার হিসেবে দেখছে।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি