ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভেনেজুয়েলার সেই পাইলটকে গ্রেফতারে অভিযান শেষ: বহু হতাহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ১৬ জানুয়ারি ২০১৮

ভেনেজুয়েলায় পুলিশের একটি হেলিকপ্টার নিয়ে পালিয়ে গিয়ে কয়েকটি সরকারি ভবনে হামলা চালানো সেই কর্মকর্তাকে গ্রেফতারে অভিযান চালিয়েছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। এতে দুই পুলিশসহ বহু হতাহতের ঘটনা ঘটেছে।

২০১৭ সালের জুনের পর থেকে ওই কর্মকর্তা ও হেলিকপ্টারের পাইলট ওসকার পেরেজকে খোঁজছে দেশটির পুলিশ। ওই সময় বেশ কয়েকজন সন্ত্রাসীর সাহায্যে দেশটির সর্বোচ্চ আদালতে গ্রেনেড হামলা চালায় ওই কর্মকর্তা। এরপরই দেশটির অভ্যন্তর বিষয়ক মন্ত্রণালয়ে ঢুকে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে ওই কর্মকর্তা। তবে ওই হামলায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

গত সোমবার পাইলট পেরেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন, যেখানে তিনি ও তার অনেক সহযোগীর আহত হওয়ার চিত্র তুলে ধরেন। এর আগে পুলিশের সঙ্গে তাদের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে বলেও দাবি করেন পেরেজ। পেরেজ ওই ভিডিওতে বলেন, পুলিশ আমাদের ঘিরে ফেলার পর আমরা আত্মসর্পণের ঘোষণা দিই, কিন্তু তারা তা মেনে নেয়নি। আমাদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। তারা আমাদের মেরে ফেলতে চেয়েছিল।

তবে ভেনেজুয়েলার পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, পেরেজদের গ্রেফতার করতে গেলে তারা পুলিশের উপর হামলা চালায়। এরপরই পুলিশ হামলার জবাব দিতে তাদের লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে। ওই সময় পেরেজের বাহিনী, একটি যানভর্তি বোমা বিস্ফোরণের চেষ্টা চালায়। এতে দুই পুলিশ কর্মকর্তাসহ বহু লোকজন নিহত হয়েছেন। তবে ঠিক কতজন নিহত হয়েছেন, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

অভ্যন্তর বিষয়ক মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। তবে পেরেজকে আটক করা যায়নি। সন্ত্রাসী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় পেরেজ বাহিনীকে দায়ি করেছে ওই মন্ত্রণালয়।

এর আগে ২০১৭ সালের জুনে হেলিকপ্টারে করে অভ্যন্তরীণ মন্ত্রণালয়, সুপ্রিম কোর্টে হামলার পর সরকারি কর্মকর্তা পেরেজ ঘোষণা করেছিলেন, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর শাসনের বিরুদ্ধে প্রতিরক্ষা বাহিনীর যে কয়জন সদস্য বিদ্রোহ ঘোষণা করেছেন, তিনি তাদের একজন। মাদুরোকে ক্ষমতা থেকে উৎখাতে তিনি সব ধরণের পদক্ষেপ নিবেন বলেও তখন ঘোষণা করেন। এরপরই তার বিরুদ্ধে রাষ্ট্রীয় রেড এলার্ট জারি করা হয়। তাকে গ্রেফতারে মাঠে নামে রাষ্ট্রের সব গোয়েন্দা সংস্থাসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সুত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি