ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মওদুদের দুর্নীতি মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ২৫ জুলাই ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে দুদকের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলাটি ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে বদলির জন্য পাঠাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে যৌক্তিক কারণ ছাড়া শুনানি মুলতবি না করে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে বলা হয়েছে।

ওই মামলায় অভিযোগ গঠন বাতিল চেয়ে মওদুদের করা আবেদনও সরাসরি খারিজ করে দিয়েছেন উচ্চ আদালত। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস ২১ জুন এ মামলায় মওদুদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করার পাশাপাশি আদালত পরিবর্তনের আবেদন নিয়ে হাইকোর্টে এসেছিলেন মওদুদ। ওই আবেদনের ওপর শুনানি করে হাইকোর্ট মঙ্গলবার আদেশ দেন।

সাবেক বিএনপি সরকারের আইনমন্ত্রী মওদুদ নিজেই তার আবেদনের ওপর শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আবদুল্লাহ আল মামুন। অন্যদিকে দুদুকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী গুলশান থানায় মওদুদের বিরুদ্ধে এ মামলা করেন।

পরে দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী ২০০৮ সালের ১৪ মে আদালতে অভিযোগপত্র দেন। সেখানে বলা হয়, ২০০৭ সালের ২৩ জুলাই দুর্নীতি দমন কমিশনে জমা দেওয়া সম্পদের হিসাব বিবরণীতে মোট ৪ কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেন চার দলীয় জোট সরকারের মন্ত্রী মওদুদ।

এছাড়া ৭ কোটি ৩৮ হাজার ২৩৭ টাকার সম্পদ তার ঘোষিত আয়ের তথ্যের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস গত ২১ জুন এ মামলায় অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ২৬ জুলাই দিন ঠিক করে দেন।

এ মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আগেও হাই কোর্টে আবেদন করেছিলেন মওদুদ আহমদ।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাই কোর্ট বেঞ্চ গত ১২ জুলাই ওই আবেদনও সরাসরি খারিজ করে দেয়। 

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি