ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মনে শান্তি দিবে অ্যান্টি স্মার্টফোন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ২১ মে ২০১৭ | আপডেট: ১২:৩১, ২৫ মে ২০১৭

সারা দিনে আমরা কতক্ষণ মোবাইল ফোন ব্যবহার করি? এই প্রশ্নের উত্তরটা সঠিক ভাবে আমাদের কারও জানা নেই। তবে ‘ই-মার্কেটার’  নামে একটি সংস্থা সম্প্রতি একটি সমীক্ষা করেছে। সেই সমীক্ষায় এই প্রশ্নের জবাবে জানা গিয়েছে, গোটা বিশ্বে প্রতিদিন এক জন ইউজার গড়ে চার ঘণ্টা মোবাইল ব্যবহার করেন।

মোবাইল যত বেশি স্মার্ট হচ্ছে, তাতে বুঁদ হয়ে থাকাটাও যেন বাড়ছে দিনকে দিন। পাড়ার রক, চায়ের ঠেকে আড্ডা তো সেই কবেই ফিকে হয়ে গিয়েছে। ব্যস্ততার ফাঁকে একটু অবসর সময় পেলেই ইন্টারনেট সার্ফিং-এ বেশি মজে থাকি আমরা। প্রাত্যহিক জীবনে লাইক, কমেন্ট, শেয়ার— শব্দগুলো নিঃশব্দে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

স্মার্টফোনের ‘ফাঁদে’ আমরা যখন এভাবে ধরা দিয়েছি, তখন একটি নতুন ভাবনার ফোন এনে চমক কেড়েছে জো হোলিয়ার এবং কাইওয়ে তাং নামে দুই টেক ডিজাইনার। তাতে না আছে অ্যাপসের বহর, না আছে ক্যামেরা, না আছে কোনও ডিসপ্লে। তাদের তৈরি এই ফোনটিতে প্রায় কোনও ফিচারই নেই। শুধুমাত্র ফোন ধরা কিংবা করা যেতে পারে। ফোনটির নাম রাখা হয়েছে ‘অ্যান্টি স্মার্টফোন’।

স্মার্টফোনের দৌড়ে হঠাতৎ এমন ফোন তৈরি করে স্রোতের উল্টো দিকে হাঁটতে চাইলেন কেন তাঁরা?

হোলিয়ার বলেন, “এই ফোনের মাধ্যমে আমরা হয়তো অনেক কিছু দিতে পারব না, তবে অনুভব করাতে পারব যে, এই পৃথিবীতে সবচেয়ে প্রয়োজনীয় জিনিস কোনটি?’’ তাঁর কথায়, ‘‘যাঁরা আপনাকে ভালবাসে, তাঁদের কাছে পৌঁছতে পারবেন সহজে। মনের শান্তি খুঁজে পাবেন।”

অ্যান্টি-স্মার্টফোনে শুধু ‘কলিং’ ছাড়া আরও কোনও ফিচার নেই। সাদা-কালো— এই দুই রং-এর ফোনটিতে থাকবে ২জি জিএসএম নেটওয়ার্ক। তবে, স্মার্টফোন থেকে কল ফরওয়ার্ড করা যাবে এই ফোনটিতে। অর্থাৎ কোনও নম্বর পরিবর্তন না করে স্মার্টফোনের কনট্যাক্ট ডেটা লোড করতে পারবেন।

এই ফোনটি বুক করতে চাইলে ১৫০ ডলার খরচ করতে হবে আপনাকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি