ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

তারকালাপে পড়শী

‘মনের মানুষ খোঁজার সময় মেলেনি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:৪২, ১১ জানুয়ারি ২০১৮

২০০৮ সালের কথা। চ্যানেল আইয়ের ‘ক্ষুদে গানরাজ’-দ্বিতীয় রানার আপ হয়েছিলেন সাবরিনা এহসান পড়শী। জাদু আছে মেয়েটির কণ্ঠে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে গানের পড়শীর পরিচিতি এখন শীর্ষে। জনপ্রিয়তার শীর্ষে থাকা এই শিল্পী গত বছর চলচ্চিত্র এবং বেশ কিছু অডিও গান নিয়ে ব্যস্ত সময় পার করেছেন। প্রকাশিত গানগুলো শ্রোতামহলেও সমাদৃত হয়েছে।

এ ছাড়া গত বছর অধিকাংশ সময় পড়শী ব্যস্ত ছিলেন স্টেজ শো নিয়ে। দেশ ও দেশের বাইরে বিভিন্ন স্থানে শো করেছেন তিনি। শুধু তাই নয়, পুরো বছর তিনি জাগো এফ এম এ ‘পড়শী নাইট’ শোতে আরজেগিরি নিয়েও ব্যস্ত ছিলেন।

নাচ ও গান প্রিয় পড়শী সব মাধ্যমেই নিজেকে তৈরি করেছেন ছোটবেলা থেকেই। পরবর্তীতে ক্লাসিক্যাল সঙ্গীত শেখা শুরু করেন। ‘কমল কুঁড়ি’ নামের একটি গানের প্রতিযোগীতায় অংশগ্রহণ করে সরকারিভাবে ২০০৭ সালে ‘দেশের গানে’ ক্যাটাগরিতে বিজয়ী হন। পড়শীর সঙ্গীত কর্মজীবন মূলত শুরু হয় ২০০৮ সাল থেকেই। ২০০৯ সালে তাঁর প্রথম রেকডিং ছিলো একটি সিনেমার জন্য এবং তাঁর প্রথম একক এ্যালবাম ‘পড়শী’ এর কাজ ওই সময়ই শুরু করেন। তিনি পাঁচ জন সঙ্গীত পরিচালকের সাথে এ্যালবাম তৈরীর কাজ করেন। এ্যালবামটি ২০১০ সালে ঈদে রিলিজ পায়। প্রথম এ্যালবামের পর তিনি ২০১১ সালে থেকে প্লেব্যাক গায়িকা হিসেবে কাজ শুরু করেন। ২০১২ সালর ১৪ ফেব্রুয়ারী তাঁর দ্বিতীয় একক এ্যালবাম ‘পড়শী-২’ মুক্তি পায়। তারপর ২০১২ সালে বর্ণমালা নামে একটি ব্যান্ডদল গঠন করেন পড়শী। ২০১৩ সালে মুক্তি পায় তাঁর তৃতীয় একক এ্যালবাম ‘পড়শী-৩’। তারপর তাঁর সঙ্গীত জীবনের জনপ্রিয়তার কাহিনী সবারই জানা।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তরুণ প্রজন্মের এই কণ্ঠরাণি নিজের বর্তমান ব্যস্ততা নিয়ে কথা বলেন। তার সাক্ষাৎকারটি নিয়েছেন- সোহাগ আশরাফ

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : কেমন আছেন?

পড়শী : অনেক ভালো।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : শুরুতেই বর্তমান ব্যস্ততা সম্পর্কে জানতে চাই। কেমন ব্যস্ততা যাচ্ছে?

পড়শী : বর্তমান ব্যস্ততা সবটাই হলো কনসার্ট নিয়ে। আর হলো আমার তিনটি একক মিউজিক ভিডিও আসছে। অডিও এবং মিউজিক ভিডিও দুটি এক সঙ্গেই প্রকাশ পাবে। একটা ইমরান ভাইয়ের সঙ্গে দৈত গান। আর দুটি আমার সিঙ্গেল ট্রাক। দুটারই কম্পোজিশন জুয়েল মোর্শেদ ভাইয়ের। একটি গানের শিরোনাম হচ্ছে ‘রাস্তা’। যেটা কিছুদিনের মধ্যেই রিলিজ হবে। আর ইমরান ভাইয়ের সঙ্গে যেটা সেটার শিরোনাম হচ্ছে- ‘আবদার’। এটার শুটিং এখনও শুরু হয়নি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : সবগুলো গানের মিউজিক ভিডিওতে কি আপনি মডেল হিসেবে থাকছেন?

পড়শী : হ্যাঁ আমি আছি। ইমরান ভাই এর সঙ্গে যে গানটি সেটাতে তিনিও মডেল হিসেবে আছেন। আর যেটা আমার সলো সেখানে একজন মডেল আছেন তবে এখনও সিলেক্ট হয়নি কে থাকবে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : প্লে-ব্যাক নিয়ে কি কাজ করছেন এখন?

পড়শী : হ্যাঁ। প্লে-ব্যাক নিয়ে কাজ করছি। আর বাইরের কিছু কাজের কথা চলছে। সেটা কিছুদিন পরে জানাবো। চমক থাক।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : সামনে তো ভালোবাসা দিবস আসছে। শিল্পীদের দিবস নিয়েতো সব সময় কিছু পরিকল্পনা থাকে। আপনার পরিকল্পনা কি?

পড়শী : ইমরান ভাইয়ের সঙ্গে যে গানটা আসছে, ওটা রোমান্টিক সং। যেহেতু সামনে ভালোবাসা দিবস আই থিংক ওই গানটা ফেব্রুয়ারির জন্যই রাখা হয়েছে। এখন বাকিটা দেখা যাক কতটুকু কি এগুতে পারি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : এখন তো স্টেজ শো’র মৌসুম। কেমন ব্যস্ততা যাচ্ছে?

পড়শী : আলহামদুলিল্লাহ ভালোই ব্যস্ততা যাচ্ছে। কিছুদিন আগে ময়মনসিংহে শো করে আসলাম। এছাড়া ঢাকা এবং ঢাকার বাইরে অনেকগুলো শো করলাম।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনিতো নিজের গানের মডেল হচ্ছেন। সিনেমাতেও দেখা গেছে আপনাকে। সঙ্গীতের পাশাপাশি অভিনয় করার ইচ্ছে কি আছে?

পড়শী : আসলে অভিনয়টা ভালো লাগে। কারণ ছোটবেলায় সবই শিখেছি। নাচ, অভিনয়, গান, কবিতা আবৃত্তিও শিখেছি। সেহেতু ভালোলাগা থেকে যদি কখনও অভিনয়টা করা হয় সেটা ভালোলাগার স্থান থেকেই করা হবে। তবে আমার কাছে মনে হয় আমি পুরোপুরি একজন গানের মানুষ। গানটা আমি খুব ভালো পারি। অভিনয়টা ততটা পারি না। কিন্তু কোন ডিরেক্টর যদি মনে করেন যে আমি পারবো এবং তিনি আমাকে দিয়ে অভিনয় করিয়ে নিতে পারবেন তবে না করবো না। আপনি হয়তো জানেন, রুনা লায়লা ম্যাডামও অভিনয় করেছেন। লতা জিও করেছেন। মোটকথা আমি যাদের আইডল ভাবি তাদের অনেকেই অভিনয় করেছেন। আমি অভিনয় শিল্পী হব এমনটি ভাবার কোন কারণ নেই তবে অভিনয় করার ট্রাই করা যেতে পারে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : লেখাপড়া নিয়ে কেমন ব্যস্ততা যাচ্ছে?

পড়শী : আমি ম্যাচ কমিউনিকেশন নিয়ে পড়ছি। এছাড়া ব্রিটিশ কাউন্সিলে কিছু কোর্স করছি। তবে সম্ভবত আমার সাবজেক্টটা চেঞ্জ করবো। কারণ আমার কাছে মনে হয়েছে যে এটা আমার জন্য না।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : যেহেতু গানের মানুষ তাই নিয়মিত রেয়াজ করা জরুরি। সব ব্যস্ততার মাঝে এখানে কি সময় দিতে পারছেন?

পড়শী : রেয়াজ করাটা শিল্পীর জন্য অবশ্যই বাধ্যতামূলক। চর্চ্চা না থাকলে কোন কিছুই আসলে করা যায় না। আর গানটাতো সাধনার বিষয়। আমি প্রতিদিন রেয়াজ করি এটা যদি বলি তা হলে এটা মিথ্যা বলা হবে। ব্যস্ততার কারণে পারিনা। তবে চেষ্টা করি। একদিন দুদিন গ্যাপ হলেও চর্চ্চাটা অবশ্যই করি। আসলে গান শেখার কোন শেষ নেই। বয়স নেই। লতাজি এখনও গান শিখছেন। রুনা লায়লা ম্যাডাম তিনিও গান শেখেন। শাকিলা জাফর ম্যাডামও শেখেন। আমার কাছে মনে হয় প্রতিনিয়ত গান শিখতে হবে। না শেখার কোন উপায় নেই।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনার গানের হাতে খরি কোন ওস্তাদের কাছে?

পড়শী : আসলে আমার গানের হাতেখরি আমার নানু। তারপর আমি আমার আম্মুর কাছ থেকেও গান শিখেছি। এরপর গান শেখার মত যে শেখাটা শুরু করেছি, আই থিংক তখন ক্লাস টুতে পড়ি। তখন আমি নিয়াজ মামুন স্যারের কাছে গান শেখা শুরু করি। এখন আমি গান শিখছি ওস্তাদ অনুপ বড়ুয়ার কাছে।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : আপনি কি গান নিয়েই থাকতে চান, নাকি লেখাপড়া শেষে অন্য কোন মাধ্যমে ক্যারিয়ার গড়তে চান?

পড়শী : আসলে আমি লেখাপড়া টা শুধুই জানার জন্য করছি। শেখার জন্য করছি। কিন্তু জীবনকে এগিয়ে নিতে চাই শুধুই গান দিয়ে। আমার সব কিছুই গান নিয়ে। সকাল থেকে রাত, এমনকি ঘুমের মধ্যেও গান নিয়ে স্বপ্ন দেখি।

একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইন : এবার একটি ব্যক্তিগত প্রশ্ন করি। লেখাপড়া, গানের ক্যারিয়ার সব কিছুর মাঝে থেকেও মনের মানুষ কি খুঁজে পেয়েছেন?

পড়শী : পড়ালেখা, ক্যারিয়ার, গান ও ব্যস্ততা সবকিছুর মাঝে থেকে ভালোবাসার মানুষ নিয়ে যে চিন্তা করবো সেই সময়টা এখনও মেলেনি। যখন এই সময়টা মিলবে তখন হয়তোবা ভালোবাসার মানুষটা পাবো। তখন জানাবো।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি