ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মর্কেলার রক্ষণশীল দলের জনপ্রিয়তা ১২ বছরে সবচেয়ে কম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৯, ২৯ জুলাই ২০১৮

জার্মানীর চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের রক্ষণশীল দলের জনপ্রিয়তা দিন দিন কমছে। সম্প্রতি বিগত ১২ বছরের মধ্যে সবথেকে কমে গিয়েছে ঠেকেছে মর্কেলের রাজনৈতিক জোট রক্ষণশীলদের জনপ্রিয়তা। একটি জরিপে এমনটাই দাবি করা হয়।

বিল্ড এম সোনট্যাগে প্রকাশিত দ্য এমনিড আয়োজিত এক জরিপে দেখা যায়, ২০০৬ সালে জার্মানির ক্ষমতায় আসার পর থেকে চলতি বছর তলানিতে গিয়ে ঠেকে মর্কেল আর তার জোটের জনপ্রিয়তা। আজ রবিবার প্রকাশিত ঐ জরিপের ফলাফলে দেখা যায়, অ্যাঞ্জেলা মর্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটস এবং তার রাজনৈতিক শরিক দল ব্যাভারিয়া’র ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) এর বর্তমান জনপ্রিয়তা ২৯ শতাংশ। কিছুদিন আগেও দলটির পক্ষে মতামত দিয়েছিলেন প্রায় ৩৩ শতাংশ জার্মান।

জরিপ ফলাফল থেকে আগামী অক্টোবরের নির্বাচনে সিএসইউ কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও ব্যাভারিয়ায় একচ্ছত্র আধিপত্যও হারাতে পারে রক্ষণশীল এই দলটি।

মর্কেলের জোটের আরেক শরিক দল দ্য সোশ্যাল ডেমোক্রেটস (এসপিডি) এর প্রতি আস্থা রাখে ১৮ শতাংশ জার্মান জনগণ।

তবে অ্যাঞ্জেলা মর্কেল আর তার জোটবদ্ধ দলগুলোর এমন ভরাডুবির স্পষ্ট কোন কারণ ব্যাখ্যা করেনি এমনিড। তবে ধারণা করা হচ্ছে, অভিবাসন ইস্যুতে কঠোর অবস্থানের কারণে জনপ্রিয়তায় ভাটা পরে মর্কেল জোটের।

গত মাসে রক্ষণশীলদের সাথে সম্পর্ক নিয়ে টানাপড়েনে পরেছিলেন অ্যাঞ্জেলা মর্কেল। রক্ষণশীল দলগুলো কঠোর সীমান্ত নীতি চাচ্ছিলেন। কিন্তু অভিবাসীদের পক্ষে অবস্থান নিতে চেয়েছিলেন মর্কেল। এক পর্যায়ে জোট ভাঙ্গার মতো অবস্থা তৈরি হলেও চলতি জুলাই এর প্রথমদিকে সমঝোতায় আসে তারা।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি