ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মাছের সঙ্গে রাখতে পারেন ভর্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২০, ১৪ এপ্রিল ২০১৮

বৈশাখ উপলক্ষে বাঙালিরা পান্তা-ইলিশ খাবারের আয়োজন রাখে। এর পাশাপাশি মুখোরোচক কয়েক পদের ভর্তাও রাখে তালিকায়। কেউ পান্তা ভাতের সঙ্গে খেতে ভালোবাসে, কেউ আবার গরম ভাতের সঙ্গে খেয়ে থাকেন।

 বৈশাখের দিনে রাখতে পারেন স্পেশাল চার পদের ভর্তা। এই চার পদের ভর্তার রেসিপি একুশে টিভি অনলাইনে দেওয়া হলো-   

পটলের খোসা দিয়ে চিংড়ি ভর্তা

উপকরণ : পটলের খোসা এক কাপ, মাঝারি সাইজের চিংড়ি মাছ কয়েকটি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, হলুদ গুঁড়া, শুকনা মরিচ অথবা কাঁচা মরিচ (ঝালমতো), লবণ পরিমাণ মতো, সরিষার তেল।

প্রণালি :

প্রথমে পটল থেকে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এখন খোসাগুলোতে হলুদ গুঁড়া ও লবণ মাখিয়ে সামান্য পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে এবার একটি কড়াইতে সরিষার তেল দিয়ে সেদ্ধ হওয়া খোসা এবং চিংড়ি ভেজে নিতে হবে। ভাজা হলে একই তেলে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, শুকনা মরিচ ভেজে নিন। এবার একযোগে পাটায় বেটে নিন। বাটার সময় পরিমাণ মতো লবণ ও সামান্য পানি দিয়ে নিন। বাটা হয়ে গেলে আরও একটু সরিষার তেল দিয়ে হাতে মেখে নিন। এটি ব্লেন্ডারেও করে নিতে পারেন।

টাকি মাছের ভর্তা :

উপকরণ : টাকি মাছ চারটা, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচা মরিচ চারটা, শুকনা মরিচ দুইটা, হলুদ গুড়া এক চিমটি, শুকনা মরিচের গুঁড়া, সরিষা বাটা দুই চামচ, রসুন কুচি দুই কোয়া, লবণ পরিমাণ মতো, সরিষার তেল ও ধনেপাতা কুচি।

প্রণালী : টাকি মাছ কেটে পরিষ্কার করে হলুদ, শুকনা মরিচের গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে নিন। এবার সরিষার তেলে মাখানো মাছগুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে মাছ নামিয়ে একই তেলে পিঁয়াজ, রসুন কোয়া, শুকনা মরিচ, কাঁচা মরিচ ভেজে নিন। ধনে পাতাও তেলে ভেজে নিতে পারেন। এখন ভেজে নেওয়া মাছগুলো থেকে কাটা বেছে নিন। এবার সরিষা বাটা ও ধনে পাতাসহ সব উপকরণ একযোগে মিশিয়ে পাটায় বেটে নিন কিংবা ব্লেন্ডারেও করে নিতে পারেন।

বাদাম ভর্তা :

উপকরণ : ২০০ গ্রাম বাদাম, পিঁয়াজ একটি, রসুনের কোয়া চার থেকে পাঁচটি, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, শুকনা মরিচ দুইটি, লবণ পরিমাণ মতো, ধনে পাতা কুচি ও সরিষার তেল।

প্রণালি : প্রথমে একটি তাওয়ায় তেল দিয়ে বাদামগুলো অল্প আঁচে ভেজে নিন। এরপর সেগুলো নামিয়ে পিঁয়াজ কুচি, রসুনের কোয়া, কাঁচা মরিচ, শুকনা মরিচ ভেজে নিতে হবে। ধনে পাতা কুচিও ভেজে নিন। এতে স্বাদ হবে ভালো হয়। পরে সবগুলো নামিয়ে বাদামসহ লবণ পরিমাণ মতো দিয়ে একসঙ্গে পাটায় বাটুন। তবে বেটে নেওয়ার আগে অল্প পরিমাণ পানি দিতে হবে। বাটা শেষ হলে একটি বাটিতে তুলে সেখানে সরিষার তেল দিয়ে মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল বাদাম ভর্তা। বাদাম ভর্তায় যত ঝাল দেওয়া যাবে ততবেশি স্বাদ হবে।

চ্যাপা শুটকির ভর্তা :

উপকরণ : চ্যাপা শুটকি ২০০ গ্রাম, পিঁয়াজ কুচি, রসুনের কোয়া তিনটি, শুকনা মরিচ ঝাল মতো, লবণ স্বাদ মতো, ধনে পাতা, সরিষার তেল।

প্রণালি :

প্রথমে তাওয়ায় শুটকিগুলো ভেজে নিতে হবে। তাওয়া থেকে নামিয়ে শুটকির কাটা বেছে নিতে হবে। এরপর প্যানে তেল দিয়ে পিঁয়াজ, রসুন, শুকনা মরিচ ভেজে নিতে হবে। তবে ভাজা যেন হালকা হয়। শেষে ধনে পাতাটাও অল্প আঁচে ভেজে নিন। এতে স্বাদ হবে ভালো। এবার পাটায় শুটকিসহ সব উপকরণ একসঙ্গে দিয়ে বেটে নিন। বাটা হয়ে গেলে অন্য একটি পাত্রে তুলুন। এর ওপরে সরিষার তেল দিয়ে হাতে হাতে মাখিয়ে নিন। ব্যাচ হয়ে গেল বৈশাখ উপলক্ষে চ্যাপা শুটকির ভর্তা। তবে শুটকি ভর্তার জন্য লইট্যা শুটকি ভালো না।

কেএনইউ/ এসএইচ/

   

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি