ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাদকাসক্তির জন্য একটি সিগারেটই যথেষ্ট : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৬, ১০ জানুয়ারি ২০১৮

একটি সিগারেটই একজন মানুষের নেশাগ্রস্ত হয়ে উঠার জন্য যথেষ্ট। লন্ডন বিশ্ববিদ্যালয়ের কুইন মেরি দলের গবেষকদের গবেষণায় এমনটি উঠে এসেছে। ২ লাখ ১৫ হাজার নেশাগ্রস্ত ব্যাক্তিকে নিয়ে জরিপ করে এই অনুসিদ্ধান্তে এসেছেন গবেষকরা।

গবেষণায় দেখা গেছে, যারা জীবনে প্রথমবার শখের বশে একটি সিগারেট গ্রহণ করেছেন তাদের দুই তৃতীয়াংশই পরবর্তীতে নিয়মিত ধূমপায়ী হয়ে উঠেছেন। গবেষণায় আরও দেখা গেছে, নেশাগ্রস্তদের মধ্যে ৬০ দশমিক ৩ ভাগের নেশার জগতে হাতেখড়ি সিগারেট দিয়ে। তাদের মধ্যে ৬৮ দশমিক ৯ ভাগ পরবর্তীতে ধূমপানে অভ্যস্ত হয়ে পড়েছেন। যা থেকে আর বেরোতে পারেন নি।

একেবারে চেইন স্মোকার যারা, কিছুক্ষণ ধূমপান না করলেই অস্বস্তিবোধ করেন, তারাও জীবনের প্রথমে অধূমপায়ী ছিলেন। কিন্তু কিভাবে তারা ধূমপানে আসক্ত হলেন? এ প্রসঙ্গে ধূমপায়ীদের মাঝে একটি গবেষণা করা হয়েছে। সে গবেষণাতেই উঠে এসেছে, পরীক্ষামূলকভাবে মাত্র একটি সিগারেটই ধূমপানে আসক্তি সৃষ্টির জন্য যথেষ্ট।

কী পাওয়া গেছে সে গবেষণায়? এ প্রসঙ্গে গবেষকরা বলেন, প্রতি পাঁচজন মানুষ যদি জীবনে প্রথম একটি সিগারেট পরখ করে দেখেন, তাদের মধ্যে তিনজন সে নেশা দৈনিক গ্রহণ করা শুরু করেন। তবে ই-সিগারেট এক্ষেত্রে কিছুটা নিরাপদ। নেশা হিসেবে গ্রহণের জন্য এটি অতটা বিপজ্জনক নয়। তবে ই-সিগারেট সার্বিকভাবে নিরাপদও নয়।

প্রধান গবেষক মনস্তাত্ত্বিক প্রফেসর পিটার হাজেক বলেন, প্রথমবার সিগারেটে স্বাধ নেওয়াদের মধ্যে নিয়মিত ধূমপায়ী হয়ে উঠার প্রবণতা আশ্বর‌্যজনকভাবে বাড়ছে। তাই তরুণদেরকে সিগারেটের এক্সপেরিমেন্ট থেকে বের করে আনতে হবে।  

ধূমপায়ীরা নেশা জীবনের শুরুতে স্থায়ীভাবে ধূমপানের পরিকল্পনা করে না। কিন্তু ক্রমে একটি দুটি করে বাড়তে বাড়তে তা ক্রমে মারণ নেশায় চলে যায় বলে জানান গবেষক।

গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিকোটিন অ্যান্ড টোবাকো রিসার্চ জার্নালে।

সূত্র : ডেইলি মেইল

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি