ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৩৮তম বিসিএস

‘মানসিক চাপ নেবেন না, রিলাক্স থাকুন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ২৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:২০, ২৪ ডিসেম্বর ২০১৭

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা একেবারে সন্নিকটে। এ মাসের ২৯ তারিখেই অনুষ্ঠিত হতে যাচ্ছে মহা গুরুত্বপূর্ণ এ পরীক্ষা। যারা ৩৮তম বিসিএস পরীক্ষা দিবেন তাদের উচিত সময়কে সঠিকভাবে কাজে লাগানো।

এবারের বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছেন তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন শিক্ষার্থী। এ সব পরীক্ষার্থীদের মধ্যে এগিয়ে থাকতে আপনি শেষ সময়ে কীভাবে পড়বেন এ বিষয়ে পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক-প্রশাসনের স্নাতক পার্থ প্রতীম বিশ্বাস।

এই অল্প সময়ে যেহেতু বিস্তারিত পড়া সম্ভব নয়। তাই পূর্বের পড়াগুলো ভালোভাবে রিভাইস দিতে হবে। শেষ সময়ে নিজের উপর বিশ্বাস হারানো যাবে না। বিশেষ করে পরীক্ষার হলে নিজেকে শান্ত রাখাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

যার যার দূর্বলতা অনুযায়ী নিজের মত করে শেষ সময়ে প্রস্তুতি নেওয়াটা খুবই জরুরি। এ সময়ে শুধু প্রশ্ন এবং উত্তর একবার করে দেখে যান। আর গণিতের ক্ষেত্রে শেষ সময়ে এসে শুধু সূত্রগুলো পড়ার চেষ্টা করবেন।

শেষ সময়ে এসে মানসিক দক্ষতা, গণিত, বিজ্ঞান, সাহিত্য ও কম্পিউটারের ক্ষেত্রে বিগত বিসিএস এবং পিএসসির বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্নগুলো রিভাইস দিন ।

একটি কথা মনে রাখতে হবে যে, প্রশ্ন সহজ হলে সবার জন্যই সহজ হবে এবং কঠিন হলে সবার জন্যই কঠিন হবে। তাই এ নিয়ে চিন্তা করবেন না।

পরীক্ষার হলের ২ ঘন্টার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে। পরীক্ষার হলে কোনোভাবেই না জানা প্রশ্নের উত্তর দেওয়া যাবে না। এক প্রশ্নের উত্তরের জায়গায় অন্য প্রশ্নের উত্তরপত্রের বৃত্ত বরাট করবেন না।

সর্বোপরি পরীক্ষার আগে কোনভাবেই মানসিক চাপ নেওয়া যাবে না, রিলাক্স মুডে থাকার চেষ্টা করুন।

 

এম/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি