ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মার্কিন মন্ত্রীকে মংডুতে যেতে দিচ্ছে না মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩১, ১৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমার সফররত মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী প্যাট্রিক মারফিকে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যের মংডু জেলার কোনো স্থান পরিদর্শনে যেতে দেবে না দেশটির সরকার। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাজ্য ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্সের অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়।

রয়টার্স বলছে, মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চলমান দমন-পীড়নের মধ্যে মিয়ানমার সফররত মার্কিন এ মন্ত্রীকে রাখাইনের মংডু জেলার কোনো স্থানে যেতে দেওয়া হবে না বলে শুক্রবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা জানান, মার্কিন এই উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী রাখাইন রাজ্যের রাজধানী শিডউয়েও সফর করতে পারবেন। সেখানে রাজ্য গভর্নরের সঙ্গেও তার সাক্ষাৎ হতে পারে বলে রয়টার্সকে জানান রাজ্য সরকারের সচিব তিন মং স্যি। কিন্তু ২৫ অগাস্টের পর রাখইন রাজ্যের উত্তরাঞ্চলীয় জেলা মংডুতে যে সেনা অভিযান চলানো হয়েছে সেই মংডু পরিদর্শনের বিষয়ে মং স্যি বলেন, “ সেখানে যাওয়ার অনুমতি পাবেন না।”

রোহিঙ্গাদের উপর দমন-পীড়নের মধ্যে মানবিক সঙ্কট তৈরির প্রেক্ষাপটে উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। দেশটিতে ত্রাণ ও মানবাধিকারকর্মীদের ঢুকতে দিতে চাপ তৈরির উদ্দেশ্যে মিয়ানমার সফর করছেন মার্কিন এই উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী। তবে যুক্তরাষ্ট্র মিয়ানমারের নেত্রী অং সান সু চির প্রতি সমর্থন প্রকাশ করলেও রাখাইনে রোহিঙ্গাদের উপর সেনা নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে।

জাতিসংঘের তথ্যমতে, সাম্প্রতিক সেনা অভিযান শুরুর পর গত তিন সপ্তাহে প্রায় চার লাখ রোহিঙ্গা প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে। এ ধরনের সেনা অভিযানকে ইতোমধ্যে ‘জাতিগত শুদ্ধি অভিযানের যথাযথ দৃষ্টান্ত’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

মিয়ানমারের কর্মকর্তারা আরও বলছেন, প্যাট্রিক মারফি রাজধানী নেপিদোতে সরকারি নেতাদের সঙ্গে সাক্ষাৎ এবং মঙ্গলবার জাতির উদ্দেশে সু চির ভাষণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

মিয়ানমার শুক্রবার জানান, মংডুতে ত্রাণকর্মীদের যাওয়া নিষিদ্ধ করা হয়নি। তবে সরকারের একজন মুখপাত্র বলেছেন, পরিস্থিতির কারণে ত্রাণকর্মীদের নিরাপত্তা নিয়ে কর্তৃপক্ষের উদ্বেগ রয়েছে।

এদিকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, রাখাইনে সেনা সদস্যরা তাদের নির্বিচারে হত্যা করছে, জ্বালিয়ে দিচ্ছে ঘর-বাড়ি। শুক্রবারও রাখাইনের নয়ানচুয়াং গ্রামের ৩০টি ঘর পুড়িয়ে দেওয়া হয় বলে জানিয়েছে মিয়ানমারের সরকারি পত্রিকা নিউ লাইট অব মিয়ানমার।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি