ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মার্কিন যাজকের মুক্তির আবেদন নাকচ তুর্কি আদালতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ১৮ আগস্ট ২০১৮

তুরস্কে বন্দি থাকা মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনের মুক্তির আবেদন নাকচ করে দিয়েছে তুরস্কের একটি আদালত। গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ব্রুনসনকে আপাতত তুরস্কে ‘গৃহ আটক’ হয়েই থাকতে হচ্ছে। ওয়াশিংটন এবং আংকারার মধ্যে চলমান উত্তপ্ত সম্পর্কের মধ্যেই এমন নির্দেশ দেয় আদালত।

গতকাল শুক্রবার তুরস্কের ইজমির এর উচ্চ আদালত ব্রুনসনের এই গৃহ আটকের আদেশ দেন। এর ফলে নিম্ন আদালতের দেওয়া আদেশই বহাল রাখা হলো। তবে ব্রুনসনের আইনজীবী জানান, আগামী ১৫ দিনের মধ্যে আদালতের এই আদেশের বিপক্ষে আবারও আবেদন করা হবে।

২০১৬ সালে তরস্কে এক ব্যর্থ অভ্যুত্থানের সময় আটক হন অ্যান্ড্রু ব্রুনসন। তার বিরুদ্ধে অভিযোগ, এই অভ্যুত্থানে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচর হিসেবে কাজ করেছিলেন ব্রুনসন। তুরস্কের আইন অনুযায়ী, অভিযোগ প্রমাণিত হলে ৩৫ বছর পর্যন্ত জেল হতে পারে ব্রুনসনের।

এদিকে ব্রুনসনের মুক্তি না দেওয়ায় তুরস্কের বিভিন্ন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। গত জানুয়ারির পর থেকে এখন পর্যন্ত ডলারের বিপরীতে লিরার মান সবথেকে কমে যায়। মার্কিন মুদ্রার বিপরীতে তুর্কি মুদ্রার দাম প্রায় ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি