ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মার্কিন সহায়তা ছাড়া তিনদিনও টিকবে না সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:০১, ১৯ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা ছাড়া আফগানিস্তানের বর্তমান সরকারের অস্তিত্ব ৩ দিনও টিকবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এমনকি দেশটি হাত গুটিয়ে নিলে বর্তমান সরকারের কোনো অস্তিত্বই থাকবে না বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে পার্শ্বর্তী দেশগুলোতে জঙ্গি তৎপরতা বৃদ্ধি ও নিজ দেশের অভ্যন্তরে তালেবানসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর তৎপরতা আফগানিস্তান সরকারের জন্য বড় হুমকি বলে স্বীকার করেছেন আশরাফ ঘানি। এসময় তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান সরকার মূলত ঠিকে আছে যুক্তরাষ্ট্রের দয়ার উপর। এছাড়া মার্কিন সহায়তা ছাড়া আফগান ন্যাশনাল আর্মি ছয় মাসও দেশটিতে টিকতে পারবে না মন্তব্য করেছেন আশরাফ ঘানি।

সাক্ষাৎকারে আশরাফ ঘানি স্বীকার করেন, আফগান সরকার পুরোপুরি টিকে আছে ওয়াশিংটনের দয়া ও করুণার ওপর। এসময় তিনি বলেন কেবল আমেরিকার নিয়ন্ত্রণে আফগানিস্তান ১৬ বছর ধরে ঠিক পথেই এগোচ্ছে। সন্ত্রাসীদের সঙ্গে দীর্ঘমেয়াদি যুদ্ধে আমেরিকা অবশ্যই বিজয় লাভ করবে বলেও মত দেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন বিশেষজ্ঞের মতামত একদমই যথার্থ। সরকার এখনো এতটুকু সামর্থ্যবান হয়ে ওঠেনি যে, মার্কিন সাহায্য ছাড়া ছয় মাস নিজের সেনাবাহিনী পরিচালনা করতে পারবে।

এদিকে আফগানিস্তানে জঙ্গিনিধন মিশনে যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সেনা নিহত হয়েছেন। অন্যদিকে দেশটিতে এক ট্রিলিয়ন ডলারেরও বেশি অর্থ অপচয় করেছে দেশটি। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই মন্তব্য করেন। এছাড়া দেশটি থেকে শিগগিরই মার্কিন সেনা প্রত্যাহারেরও ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। আফগানিস্তানে যখন অর্থ ও সামরিক সহায়তা বন্ধে যুক্তরাষ্ট্র উদ্যোগ নিচ্ছে, এমন সময় আশরাফ ঘানি এ মন্তব্য করেন।

মার্কিন সহায়তার উপর জোর আরোপ করে আশরাফ ঘানি বলেন, আফগানিস্তান এখনো ২১টি আন্তর্জাতিক সন্ত্রাসী সক্রিয় রয়েছে। এছাড়া শতশত আত্মঘাতী হামলাকারীকে প্রশিক্ষণ দিয়ে আফগানিস্তানে পাঠানো হচ্ছে। আশরাফ ঘানি খোলামেলা বলেন, আফগানিস্তানে আত্মঘাতী হামলাকারীর আঁতুড়ঘর রয়েছে। বিশেষ করে তালেবানরা জনগণকে মারাত্মকভাবে ভীত-সন্ত্রস্ত করে তুলেছে। এতে মার্কিন সহায়তা ছাড়া দেশের মানুষ বর্তমান সরকারের উপর আস্থা রাখতে পারছে না। তাই মার্কিন সহায়তা বন্ধ না করতে দেশটির প্রতি অনুরোধ জানান তিনি।

সুত্র: সিবিএস নিউজ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি