ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মার্কিন সিনেটের ফ্লোরে ১০ দিনের শিশু!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ২০ এপ্রিল ২০১৮

ইলিনয়ের সিনেটের ট্যামি ডাকওয়ার্থ ১০ দিন বয়সী শিশুকে কোলে নিয়ে মার্কিন সেনেটের একটি ভোটাভুটিতে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন।

৫০-বছর বয়সী এই সেনেটর ওয়াশিংটন ডিসিতে নিজের কার্যালয়ে যখন ছিলেন, তখন তার প্রসব বেদনা ওঠেছিল। তখন তার কার্যালয়ের কাছের একটি হাসপাতালে তাকে নেওয়া হলে তিনি একটি কন্যা শিশুর জন্ম দেন।

তার কোলে যখন নবজাতক, তখন মার্কিন সেনেটে নাসার প্রশাসক মনোনয়নসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে ভোট হওয়ার কথা ছিল।

তিনি এক টুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করেছিলেন যে নবজাতক নিয়ে কিভাবে সাংবিধানিক দায়িত্ব পালন করবেন?

‘আমাকে হয়তো সেনেটে ভোট দিতে হবে। তাই আমি নিশ্চিত করেছি যে মাইলির কাপড় সেনেট ফ্লোরের ড্রেস কোড ভঙ্গ করবে না। কারণ তার একটি জ্যাকেট আছে।’

নিয়ম রয়েছে, মার্কিন সেনেটের ফ্লোরে যেতে হলে ব্লেজার পড়তে হবে। অন্যদিকে, শিশুদের নিয়ে মার্কিন সেনেট সদস্যদের চেম্বারে আসা নিষিদ্ধ ছিল।

তবে মাত্র একদিন আগেই এই নিয়মের পরিবর্তন করা হয়। বুধবার মার্কিন সেনেট শিশুদের চেম্বারে আসার অনুমতি দিয়ে নতুন নিয়ম পাশ করে।

ইলিনয় থেকে নির্বাচিত ডেমোক্র্যাট সেনেটর ট্যামি ডাকওয়ার্থ এই সুযোগ পেয়ে এক বিবৃতিতে সেনেটের সবাইর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি বলেন, আমি আমার সহকর্মীদের ধন্যবাদ জানাই, বিশেষ করে নীতি নির্ধারণী কমিটির নেতৃস্থানীয়দের। নতুন অভিভাবকদের যে অনেক সময় শিশুকে নিয়েও কর্মস্থলে দায়িত্ব পালন করতে হয়, সেটিকে তারা স্বীকৃতি দিয়েছেন।

ভোটের পর সেনেটের অন্য সদস্যরা ট্যামি ডাকওয়ার্থের কাছে এসে তাকে শুভেচ্ছা জানান।

সেনেটের নীতি নির্ধারণী কমিটির চেয়ারম্যান রয় ব্লান্ট বলেছেন, একজন বাবা বা মা হওয়া সহজ কাজ নয়। সেনেটের নিয়মনীতি দিয়ে সেই কাজ আরও কঠিন করার কোনও মানে হয় না।

সেনেটর ট্যামি ডাকওয়ার্থ ইতিহাস সৃষ্টি করেছেন, এ কথা লিখে তার সহকর্মীদের অনেকেই টুইট করেছেন।

তথ্যসূত্র: বিবিসি।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি